ময়মনসিংহে ঘরবন্দী নগরবাসীর বাসার ভেতর মশার ভয়, বাইরে করোনার ভয়

Mymensingh-Mosqutoকরোনার মহাসংকটের মধ্যেই ময়মনসিংহ শহরে দিনের পর দিন বাড়ছে মশার উপদ্রব। মশার অত্যাচারে অতিষ্ট নগরবাসী। শহরে যেহারে মশার উপদ্রব বাড়ছে তাতে করে অতি জরুরী মশক নিধনের কার্যকর উদ্যোগ না নিলে করোনার চেয়েও ভয়ংকর আকার ধারণ করতে পারে শহরে। একদিকে করোনা আতঙ্কে ঘরবন্দী নগরবাসী, অপরদিকে ঘরের ভিতর মশার চরম অত্যাচারে সন্ধার পর থেকেই প্রতিটি পরিবারে শুরু হয় হাহাকার। সন্ধ্যার পর মশার কারণে একদিকে ঘরে থাকা যাচ্ছেনা অপরদিকে করোনভাইরাস রোধে বাসার বাইরেও বের হতে পারছেনা নগরবাসী।

মশার অত্যাচার দিনের বেলায়ও কম না। ময়মনসিংহ সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় মাত্রাতিরিক্ত পর্যায়ে বেড়েছে মশার উপদ্রব। এতে ডেঙ্গুসহ মশা সংশ্লিষ্ট বিভিন্ন রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা করছেন অনেকেই। অথচ মশা নিরোধে সিটি করপোরেশনের পক্ষ থেকে তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীর। নগরবাসী মশার যন্ত্রণা থেকে রেহাই পেতে দিনে-রাতে মশার কয়েল ও স্প্রে ব্যবহার করছেন। তবে চিকিৎসকরা বলেন, নিয়মিত মশার কয়েল ও স্প্রে ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও হুমকিস্বরূপ।

কয়েল এর ধোঁয়া শ্বাসজনিত রোগ সৃষ্টিতে সহায়ক হওয়ায় শহরে শ্বাসকষ্টের রোগীর সংখ্যা বেড়ে যেতে পারে। অপরদিকে দোকানপাট বন্ধ থাকায় কয়েলও পাওয়া যাচ্ছেনা। যেকারণে নীরবেই মশার কামড়ে রাতদিন কাটাতে হচ্ছে শিশু-যুব ও বয়ষ্কদের। শুধু তাই নয়, ময়মনসিংহে মশা দমনে এখনি কার্যত উদ্যোগ না নিলে আবাসিক বাসাগুলোতে রাতদিন ২৪ ঘন্টা কয়েল ব্যবহারের ফলে ক্যানসার, শ্বাসনালিতে প্রদাহসহ বিকলাঙ্গতার মতো ভয়াবহ রোগ, এমনকি গর্ভের শিশুর ক্ষতি হতে পারে। এমনকি লিভার-কিডনি বিকল হওয়া, ত্বকে চুলকানি, অ্যালার্জিসহ নানা চর্মরোগ হতে পারে। ক্ষতিকর হলেও প্রচুর পরিমানে মশার কয়েল ও স্প্রে ব্যবহার করার কারণে একদিকে বাজারে সংকট সৃষ্টি হয়েছে স্প্রে ও মশার কয়েলের।

শহরের চড়পাড়া এলাকার বাসিন্দা বাকিউল আলম জানান, মশার যন্ত্রণায় না পারি ঘরে থাকতে , না পারি বাইরে বের হতে। উভয়ই সমস্যা। মশার কামড় সহ্য করেই ঘরে থাকা ছাড়া আর কোন উপায় নেই। ছোট বাচ্ছারা মহা সমস্যায় আছে।

সিটি কর্পোরেশনের ৬ নং ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু ময়মনসিংহ লাইভকে বলেন, এই সিজনে মশা একটু বেশি থাকেই। তবে শীঘ্রই মশা নিধনের ব্যবস্থা নিয়া হবে।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন ময়মনসিংহ লাইভকে বলেন, মশা নিধনে ২০ টি ফগার মেশিনে ওষুধ স্প্রে কার্যক্রম চলবে। মশা নিধনে আমরা ইতোপূর্বেও পরিচ্ছনতা কার্যক্রম চালিয়েছি। এখনও কাজ চলছে।

Share this post

scroll to top