ময়মনসিংহে করোনা রোগী শনাক্তে ল্যাব স্থাপনের কাজ শুরু

MMCকরোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শনাক্ত করতে ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে ‘পিসিআর’ ল্যাব স্থাপনের কাজ শুরু হয়েছে। শনিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো ভাইরাস শনাক্তের কিট, পিপিইসহ অন্যান্য সরঞ্জাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্তরঞ্জন দেবনাথসহ বিশেষজ্ঞ চিকিৎসকরা বুঝে নেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে শনাক্তের পিসিআর ল্যাব স্থাপনের জন্য কিটসহ প্রয়োজনীয় সরঞ্জাম এসে পৌঁছায় ল্যাব তৈরির কাজও চলছে। কয়েকদিনের মধ্যেই করোনাভাইরাস শনাক্তের কাজ শুরু হবে।

ল্যাব স্থাপনের জন্য ঢাকা থেকে একদল বিশেষজ্ঞ এসেছেন। তারা কাজ শুরু করেছেন। আগামী কয়েকদিনের মধ্যেই ল্যাব স্থাপন সম্পন্ন হবে এবং ভাইরাস শনাক্তের কাজ শুরু করা যাবে।

শনিবার দুপুরে ঢাকা থেকে বিশেষজ্ঞ টিমের সদস্যরা ল্যাব স্থাপনের কক্ষ পরিদর্শন এবং কলেজের অধ্যক্ষ প্রফেসর চিত্ত রঞ্জন দেবনাথ, হাসপাতালের উপ-পরিচালক ডা. লক্ষ্মী নারায়ণ মজুমদার, বিএমএ সভাপতি ডা. মতিউর রহমান ভুইয়া চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করেছেন।

ময়মনসিংহের সিভিল সার্জন ডা: এবিএম মসিউল আলম বলেন, করোনাভাইরাস শনাক্তের জন্য মেডিক্যাল কলেজে পিসিআর ল্যাব স্থাপন মানুষের মাঝে একটি স্বস্তির খবর। এখন আর ঢাকা থেকে আইইডিসিআরের বিশেষজ্ঞ দলকে রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করতে আসতে হবে না।

Share this post

scroll to top