ময়মনসিংহে করোনা পরীক্ষার ল্যাব চালুর প্রথম দিনেই ৪ জনের টেস্ট

Corona Mymensinghএই প্রথম ময়মনসিংহে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ সন্দেহে ৪জনের নমুনা শনাক্তের জন্য স্যাম্পল নেয়া হয়েছে। যদিওবা ময়মনিসংহের সিভিল সার্জন জানিয়েছেন কোভিড-১৯ শনাক্তে আজ মোট ২জনের স্যাম্পল নেয়া হয়েছে। বুধবার ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপিত পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনের মাধ্যমে এই প্রথম কোভিড-১৯ পরীক্ষার কার্যক্রম শুরু হয়।

ময়মনসিংহ সিভিল সার্জন ডাঃ এ.বি.এম মসিউল আলম ময়মনসিংহ লাইভকে বলেন, ‘কোভিড-১৯ এ আক্রান্ত হতে পারেন এমন সন্দেহভাজন ২জনকে নিয়েই আমাদের পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। সন্দেভাজন ২ জনের বাড়ি ঈশ্বরগঞ্জ ও ফুলবাড়িয়ায়। ঈশ্বরগঞ্জে গতকাল এক যুবক মারা যায়, তার মধ্যে কোভিড-১৯ ছিলো কিনা তার জন্যই ওই পরিবারের এক শিশুকে এনে এই পরীক্ষা করানো হয়। তবে এই ২ কজনের রিপোর্ট পেতে কর্মপক্ষে ৬ ঘন্টা বা তারও বেশি সময় আমাদের লাগবে। তবে আগামীকাল রিপোর্টটি আমরা হাতে পাব।’

তিনি আরোও জানান, আমাদের কাছে এখন ল্যাব ও প্রয়োজনীয় সরঞ্জামাদি রয়েছে। তাই জেলা সদর ও উপজেলাগুলোতে যাদেরই করোনার উপেসর্গ দেখা দিবে তাদের পরীক্ষা করা হবে। তবে সরাসরি কেউ ময়মনসিংহ মেডিকেল কলেজে গিয়ে এই পরীক্ষা করাতে পারবেন না বলেও জানান তিনি। ময়মনসিংহে করোনারোধে সকলের সহযোগীতা কামনা করে বলেন, যারাবিদেশ ফেরত পলাতক রয়েছেন তাদের উচিত প্রশাসনকে তাদের অবস্থান নিশ্চিত করে কোয়ারেন্টাইনে থাকা। তিনি বলেন, গতকাল পর্যন্ত ১৪০০জন হোম কোয়ারেন্টাইনে ছিলো, তাদের মধে ১২৫১ জন তাদের নির্ধারিত সময় পার করে ছাড়পত্র নিয়েছেন।

এব্যাপারে মাইক্রোবায়োলজি বিভাগের এসোসিয়েট প্রফেসর ডা. সালমা আহমেদ ময়মনসিংহ লাইভকে জানান, আমরা পরীক্ষা শুরুর প্রথম দিন আজকেই মোট ৪জন রোগীর স্যাম্পল নিয়েছি। ৩জনের স্যাম্পল নেয়া হয়েছে এস.কে হসপিটাল থেকে। আরেকজনের নেয়া হয়েছে মধুপুর থেকে। আজকের মধ্যেই ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষের কাছে ৪টি সন্দেহভাজনের পরীক্ষার রিপোর্ট দেয়া হবে। তিনি আরোও জানান, তাদের কাছে যে রিমান রিএজেন্ট রয়েছে তাতে মোট ২৪০ জনের কোভিড-১৯ শনাক্ত করা যাবে।

Share this post

scroll to top