ময়মনসিংহে করোনায় মৃতদের সঠিক তথ্য প্রকাশ হচ্ছে না: সমন্বয়হীনতার অভাব

Coronaময়মনসিংহে করোনায় মৃতের সংখ্যা নিয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল ও সিভিল সার্জন কার্যালয়ের তথ্যে অনেক হেরফের লক্ষ্য করা যাচ্ছে। আর এতে করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দায়িত্বহীনতা নিয়েও বেশ কিছুদিন ধরে প্রশ্ন উঠেছে।

জানাযায়, বেশ কয়েকমাস ধরে ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেজে প্রতিদিন গত ২৪ ঘন্টায় আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রকাশ করা হয়। আর যেসব তথ্য প্রকাশ করা হচ্ছে সেসব তথ্যের সাথে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের তথ্যের মিল পাওয়া যাচ্ছে না। আবার স্বাস্থ্য অধিদপ্তর পরেরদিন যেসব সংবাদ বিজ্ঞপ্তি পাঠাচ্ছে সেসবের সাথেও মিলছে না ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয়ের তথ্য। আর এতে করে সংবাদ প্রকাশের ক্ষেত্রে সাংবাদিকরা যেমন তথ্যগত ভোগান্তিতে পড়ছেন তেমনি সাধারণ মানুষও ভিন্ন ভিন্ন তথ্য দেখে বিভ্রান্তিতে পড়েছেন।

কয়েকদিন আগে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে তিনজন রোগী মারা গেলেও সেসবের তথ্য সিভিল সার্জন অফিস প্রকাশ করে আরও কয়েকদিন পর। তখন বিষয়টি নিয়ে তখন সিভিল সার্জন কার্যালযয়ের সহকারী প্রধান পরিসংখ্যান কর্মকর্তা কামরুল হাসান ভূইয়াকে জিজ্ঞেস করলে তিনি সেদিনের মৃতদের তথ্য সম্পর্কে অবগত নন বলেও জানান। অথচ ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ইউনিটের কনসালটেন্ট এবং করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান সেদিন করোনায় মৃতের তথ্য নিশ্চিত করেছিলেন।

এছাড়াও ঈশ্বরগঞ্জে করোনায় একজন মারা গেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন নিশ্চিত করলেও সেদিন ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয় থেকে করোনায় কোন মৃত নেই বলে জানানো হয়। এরকম বেশ কিছু বিভ্রান্তিমূলক ঘটনার তথ্য রয়েছে ময়মনসিংহ লাইভের কাছে।

Covid died

গত ১৩ মে ময়মনসিংহ সদরের আবুল হোসেন(৭০) নামে একজন মারা গেলেও ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয় থেকে এ ধরণের কোন তথ্য প্রকাশ করা হয়নি।

গত ৬ মে ভালুকা পৌরসভার ৯ নং ওয়ার্ডের কাঠালীর বাসিন্দা আব্দুল খালেক (৭৮) নামে বাংলাদেশ পুলিশের সিআইডি (হেড কোয়ার্টার) অবসরপ্রাপ্ত কর্মকর্তা করোনায় মারা গেলেও তা প্রকাশ করেনি ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয়।

ময়মনসিংহের সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ নজরুল ইসলাম ময়মনসিংহ লাইভকে বলেন, করোনা পজেটিভ হয়ে মৃত্যু হয়েছে এমন রিপোর্ট আসলে তখনি আমরা এ মৃতের সংখ্যা প্রকাশ করি। বিভিন্ন সময়ে করোনায় মৃতের সঠিক তথ্য প্রকাশ হচ্ছেনা জানালে তিনি বলেন, কি কারণে এমন হচ্ছে তা আমি দেখব।

Share this post

scroll to top