ময়মনসিংহে ওএমএস এবং খাদ্যবান্ধব কর্মসূচির কার্যক্রম শুরু হয়েছে

সারাদেশের মধ্যে ময়মনসিংহে সবচেয়ে বেশি টিসিবি কার্ডধারী বলে জানিয়েছেন জেলা খাদ্যনিয়ন্ত্রক। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

প্রেস ব্রিফিংয়ে ময়মনসিংহের বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস বলেন, ভর্তুকি মূল্যে ময়মনসিংহে খোলা বাজারে চাল-আটা বিক্রি এবং খাদ্যবান্ধব কর্মসূচির কার্যক্রম শুরু হয়েছে যা চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত চলমান থাকবে। এ কার্যক্রম চলমান থাকলে বাজারে চালের দাম কমবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

প্রেস ব্রিফিংয়ে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রায়না আহমদ, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, আঞ্চলিক খাদ্য কর্মকর্তা ইকবাল বাহার চৌধুরী।

এসময় খাদ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রায়না আহমদ বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটে জনসাধারণকে মূল্য সহায়তা দিতে এবং চাল ও আটার বাজার মূল্য সহনীয় পর্যায়ে রাখতে এখন উপজেলা পর্যায়েও ওএমএস কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে সরকার ডিজিটালাইজেশনের মাধ্যমে টিসিবি কার্ডধারীদের নিয়ন্ত্রণের মধ্যে আনতে সক্ষম হয়েছে, যেকারণে বন্টনের ক্ষেত্রে কোনো ধরণের দুর্নীতি সম্ভব নয় বলেও জানান তিনি।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, ময়মনসিংহ জেলার ১৪৫টি ইউনিয়নে মোট দুই লক্ষ আটানব্বই হাজার আটচল্লিশ জন উপকারভোগীর মাঝে ১৫ টাকা দরে প্রতিমাসে ৩০ কেজি করে প্রায় ৮ হাজার ৯৪২ মেট্রিট টন চাল বিতরণ করা হবে। কোথাও কোনো ধরণের অনিয়ম হলে জেলা প্রশাসনকে অবহিত করার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন তিনি।

আঞ্চলিক খাদ্য কর্মকর্তা ইকবাল বাহার চৌধুরী বলেন, ওএমএস কার্যক্রমে টিসিবি কার্ডধারীগণকে প্রতি পনেরদিনে ৫ কেজি করে মাসে দুইবার ১০ কেজি চাল দেয়া হবে। টিসিবির কার্ডধারীগনকেও অগ্রাধিকার ভিত্তিতে চাল প্রদান করা হবে এবং তাদের জন্য ওএমএস কার্যক্রমে পৃথক লাইনের ব্যবস্থা করা হবে।

প্রেস ব্রিফিং শেষে নগরীর গঙ্গাদাস শংকর গুহ রোড এলাকায় ওএমএস কার্যক্রমের চাল খোলাবাজারে বিক্রির মাধ্যমে উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস।

Share this post

scroll to top