মোবাইল ইন্টারনেটের গতিতে উগান্ডারও পেছনে বাংলাদেশ!

আফ্রিকার দরিদ্র দেশ উগান্ডা। কিন্তু ইন্টারনেট গতির দিক দিয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে।মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৬ নম্বরে। উগান্ডা, সোমালিয়া, সুদান, জাম্বিয়া, ইথিওপিয়ার মতো দেশও মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে!

ইন্টারনেট গতি মাপার আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওকলার এক প্রতিবেদনে আরও জানা গেছে, ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে বাংলাদেশ ১৭৫টি দেশের মধ্যে ৯৬ নম্বরে অবস্থান করছে। সর্বশেষ জানুয়ারি মাসের প্রতিবেদনে মোবাইল ইন্টারনেটের গতি সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশের গড় ডাউনলোড স্পিড ১০.৫৭ এমবিপিএস এবং আপলোডের গতি ৭.১৯ এমবিপিএস। প্রতিবেশী দেশ সবগুলোই বাংলাদেশের উপরে। শুধু আফগানিস্তান ১৪০ নম্বরে।

একটি দেশে মোবাইল ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি কেমন, সেটি নির্ধারণে ‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করে ওকলা।
প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের ব্রডব্যান্ড ইন্টারনেট ডাউনলোড গতি ৩৩.৫৪ এমবিপিএস এবং আপলোডের গতি ৩৩.৯৬ এমবিপিএস। ব্রডব্যান্ডের গতিতে অবশ্য শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ, ভুটান, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ বেশ ভালো অবস্থানেই আছে।

Share this post

scroll to top