মেডিক্যাল অক্সিজেনের সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে নোটিশ

মেডিক্যাল অক্সিজেনসহ ওষুধের পর্যাপ্ত সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

স্বাস্থ্য সচিব, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক ও বিএসটিআইয়ের মহাপরিচালককে নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (১০ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন এ নোটিশ পাঠান।

অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন বলেন, বিভিন্ন পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক মিডিয়ার প্রতিবেদনের মাধ্যমে আমরা লক্ষ্য করছি, করোনা চিকিৎসার জন্য বহুল ব্যবহৃত মেডিক্যাল অক্সিজেন এবং এ সংক্রান্ত ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করা হয়েছে। এই ওষুধগুলো কোনও কোনও ক্ষেত্রে প্রকৃত দামের থেকে অনেক বেশি দামে কিনতে হচ্ছে, যা করোনায় বিপর্যস্ত মানুষকে আরো বেশী দুর্বিষহ করে তুলেছে। করোনা মোকাবিলায় সরকারের সার্বিক প্রচেষ্টা থাকা সত্ত্বেও এক শ্রেষির মুনাফালোভী অসাধু ব্যবসায়ীরা তাদের ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য এই দুর্যোগকালীন সময়ে ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করেছে এবং তাদের ওষুধের দাম বৃদ্ধি করার কারণে এই করোনা দুর্যোগকালীন সময়ে মানুষকে অত্যন্ত বিপজ্জনক অবস্থার মধ্যে ফেলে দিয়েছে।

তিনি বলেন, অনেক ক্ষেত্রে আমরা লক্ষ্য করছি শুধু সিন্ডিকেট করে ওষুধের দাম বৃদ্ধির মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টিই নয় মানহীন ওষুধ বাজারে সরবরাহ করছে অসাধু ব্যবসায়ীরা। এটি এই মুহূর্তে বন্ধ করা জরুরি।

নোটিশ পাওয়ার ৫ দিনের মধ্যে মেডিক্যাল অক্সিজেনসহ ওষুধের পর্যাপ্ত সরবরাহ ও দাম নিয়ন্ত্রণ, এর কৃত্রিম সংকট সৃষ্টির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

Share this post

scroll to top