মৃত্যু তুচ্ছ করে শিখর জয়ের গল্প

ঝড়ের তাণ্ডবে সারারাত এক মুহূর্তের জন্যও ঘুম এলো না চোখে। ঘুম আসবেই বা কীভাবে? সরু এক বরফের রিজে খুব কষ্ট করে তাবু লাগানো হয়েছে। এর মধ্যে একপাশের নিচে কার্নিশ। বিপজ্জনক জায়গা। যেকোন মুহূর্তে ভেঙে পড়তে পারে! দুপুরের পর থেকেই প্রচণ্ড তুষার ঝড়। একটুও থামার লক্ষণ নাই। তাবুর ভেতরে আমরা চারজন। ড্যান্ডি শেরপা, ঠুন্ডু শেরপা, মুহিত ভাই ও আমি। তাবুর ভেতরেই বরফ গলিয়ে গরম এক মগ স্যুপ খেয়ে স্লিপিং ব্যাগে শুয়ে আছি। তাপমাত্রা হিমাঙ্কের নিচে ৩০ ডিগ্রি। ঘণ্টায় প্রায় ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে তুষার ঝড় হচ্ছে। মনে হচ্ছে আমাদেরসহ তাবু উড়িয়ে নেবে। সিদ্ধান্ত হলো রাত ২টার দিকে আমরা সামিটের উদ্দেশ্যে বের হবো। কিন্তু ঝড় থামছেই না। প্রতিমুহূর্ত রুদ্ধশ্বাস উত্তেজনায় কাটছে। এই বুঝি তাবু উড়ে গেল।

অক্টোবরের ২০ তারিখ। হিমলুং বেসক্যাম্প থেকে চূড়ান্ত আরোহণের উদ্দেশ্যে বেরিয়েছি আমরা চারজন। প্রায় দেড় ঘণ্টায় কঠিন ও ভয়ানক পাথুরের মোড়েন গ্লেসিয়ার অতিক্রম করে খাড়া এক পাথুরে দেয়াল বেয়ে উঠে এলাম। এরপর ধীরে ধীরে পাহাড়ের ভাঁজে ভাঁজে উঠে আসি ক্যাম্প-১-এ। ক্যাম্প-১-এর উচ্চতা ১৭,৮৮০ ফুট। বিকেলের দিকে আবহাওয়া খারাপ হতে শুরু করল। চারপাশ হোয়াইট আউট হয়ে গেল। উপর থেকে ক্যাম্প-১-এ নেমে এলো সংযুক্ত আরব আমিরাতের আর্মি টিমের সদস্যরা। তারা আঠারো জনের টিমে মাত্র দু’জন হিমলুং চূড়া আরোহণ করতে পেরেছেন। উপরের আবহাওয়া ভালো না।

২১ অক্টোবর। সকালে তাবু থেকে বেরিয়ে বেশ আনন্দ হলো আবহাওয়া দেখে। রোদ জানান দিলো তোমরা উপরে যেতে পারো। তাই দেরী না করে ১৯,৬৮৫ ফুট উচ্চতার ক্যাম্প-২-এর উদ্দ্যেশে রওনা হলাম। এখান থেকেই শুরু হলো আমাদের টেকনিক্যাল ক্লাইম্বিং। ছোট-বড় আলগা পাথরের খাড়া চড়াই। যত উপরের দিকে উঠছি, তত পথটা আরো বেশি ঝুঁকিপূর্ণ হচ্ছে। কোথাও পাথর ধরে, আবার কোথাও দড়ি ধরে উপরে উঠছি। উপর থেকে পাথরের টুকরো পড়ছে। পায়ের নিচের পাথরও সরে যাচ্ছে। খুব সাবধানে পাথুরে পথটা পেরিয়ে উঠে এলাম বরফের গ্লেসিয়ারে। পুরো গ্লেসিয়ারেই ছোট-বড় অসংখ্য ক্রেভাস। ক্রেভাস হলো বরফের ফাটল। তাই খুবই সতর্কতার সাথে জিগজ্যাগ করে এগিয়ে যেতে হচ্ছে। দুপুরের মধ্যে আমরা ক্যাম্প-২-এ চলে এলাম। এখানে আবহাওয়া বেশ ভালো। এখানে আমাদের দুটি তাবু লাগানো হয়েছে। এক তাবুতে দুই শেরপা এবং অন্য তাবুতে আমরা দুজন। এখান থেকে হিমলুং পর্বত শিখরটা ভীষণ সুন্দর দেখাচ্ছে! সারারাত ঘুমাতে পারলাম না। পর্বতে যতো উপরের দিকে ওঠা যায় ঘুম তত কমে যায়।

আজ সকালেই রোদে চারপাশ বরফে চিকচিক করছে। তবে হিমলুং-এর ছায়ায় এখনো আমাদের এখানে রোদ এসে পৌঁছায়নি। চা, স্যুপ খেয়ে আমরা ক্যাম্প-৩-এর উদ্দেশ্যে রওনা হলাম। আজকের পথ বরফের গ্লেসিয়ারের উপর দিয়ে। ভীষণ সুন্দর পথ, তবে যতটা সুন্দর তার থেকে বেশি বিপজ্জনক। বরফের ক্রেভাস ও গভীর খাঁদের পাশ ঘেঁষে এগিয়ে যেতে হচ্ছে। কখনো আইস অ্যাক্স, কখনো দড়ির সাহায্যে যেতে হচ্ছে। প্রায় চলে এসেছি ক্যাম্প-৩-এ। এখন একটা চড়াই উঠতে পারলেই হয়। চড়াইটি একদম খাড়া। প্রায় ১৫০ মিটার দড়িতে ঝুলে জুমারিং করে উঠতে হবে। এদিকে আবহাওয়া খারাপ হতে শুরু করেছে। বাতাস বেড়ে যাচ্ছে। এর মধ্যেই আমরা ক্যাম্প-৩-এ উঠে এলাম। এই ক্যাম্পের উচ্চতা প্রায় ২১ হাজার ফুট।

আমাদের আগেই পরিকল্পনা ছিলো সামিট পুশ রাত ২টায় করব। কিন্তু প্রচণ্ড তুষার ঝড়ের কারণে আর বের হতে পারলাম না। একটু গরম চা, স্যুপ দিয়ে গলাটা ভিজিয়ে রাত ৪টার দিকে হিমলুং চূড়া আরোহণের উদ্দেশ্যে বের হলাম সাজ-সরঞ্জাম পরে।  এ যেন এক যুদ্ধের প্রস্তুতি। এদিকে সারারাত ঘুমাতে পারিনি। অপরদিকে চূড়া আরোহণের উত্তেজনা। এখান থেকে চূড়া পর্যন্তই খাড়া চড়াই। প্রায় পুরোটা পথ দড়ি লাগানো। তাবু থেকে বেরিয়েই দড়ির সাথে সেফটি ক্যারাবিনার লাগিয়ে উপরে উঠতে লাগলাম। প্রচণ্ড তুষার ঝড় হচ্ছে। তুষারের ঝাপটা এসে যখন মুখে লাগে মনে হয় যেন কাঁটা এসে বিঁধছে। হাত দিয়ে প্রাণপণে তুষারের আঘাত ফেরাচ্ছি। সবার আগে প্রধান শেরপা ড্যান্ডি, মুহিত ভাই, আমি ও পেছনে ঠুন্ডু শেরপা। হেড লাইটের আলোয় আমরা এগিয়ে চলছি ঝড়ের সাথে লড়াই করে। ভোর হতে আর বেশি সময় বাকি নেই। এমন সময় হঠাৎ তুষার ঝড়ে প্রচণ্ড বেগে বরফের কণা মুহিত ভাইয়ের চোখে ঢুকে পড়ল। মুহিত ভাইয়ের দৃষ্টি ঝাপসা হয়ে এসেছে। ভালোভাবে দেখতে পাচ্ছিলেন না। তারপরও এগোতে লাগলেন। একটা সময় তিনি থেমে গেলেন। চোখটাকে নিয়ন্ত্রণে রাখতে পারলেন না। সিদ্ধান্ত নিলেন নিচে নেমে যাওয়ার। আমাকে তার ব্যাগ থেকে লাল-সবুজের পতাকা, ক্লাব পতাকা এবং পৃষ্ঠপোষকদের লোগো দিয়ে চূড়া আরোহণে এগিয়ে যেতে বললেন।

চূড়া থেকে মাত্র ৩০০ মিটার নিচ থেকে মুহিত ভাই ঠুন্ডু শেরপাকে নিয়ে নিচে নেমে গেলেন। আর আমার হাতে তুলে দিয়ে গেলেন বাংলাদেশের সম্মানের হিমলুং চূড়া আরোহণের দায়িত্ব। মুহিত ভাই আমাকে জড়িয়ে ধরে সাহস দিলেন। কানের কাছে মুখ নিয়ে ভাঙা গলায় বললেন, আমার বিশ্বাস আপনি পারবেন। মন্ত্রপাঠের মতো ভাইয়ার কথাটা মনে গেঁথে ড্যান্ডি শেরপাকে নিয়ে চূড়ার দিকে এগিয়ে চললাম। এতো তুষার ঝড় হচ্ছে, তাপমাত্রা হিমাঙ্কের নিচে মাইনাস ৩৫। তখনও একবারের জন্যও মনে হয়নি সামনে আমার জন্য কতটা ভয়ংকর সময় আসছে। আমি পারবো না বা ফিরে আসবো কি আসবো না ভাবিনি। শুধু একটাই লক্ষ্য- আমাকে চূড়ায় যেতে হবে। দেশের জন্য, দেশের মানুয়ের জন্য যেতে হবে।

চূড়া দেখা যাচ্ছে। আর মাত্র ২০-২৫ মিনিটের পথ। বাতাসের গতিবেগ আরো বেড়ে গেছে। বাতাসের ধাক্কা আমি সামাল দিতে পারছি না। আমাকে যেন উড়িয়ে নিয়ে যাবে। এগিয়ে যেতে কষ্ট হচ্ছে। হাতের আঙুল, নাক ও ঠোঁট ঠান্ডায় অসাড় হয়ে গেছে। গলা শুকিয়ে কাঠ। মনে হচ্ছিলো একটু পানি পেলে হয়তো বেঁচে যাবো। ড্যান্ডিকে বললাম আমার পানি খেতে হবে। আমি আর এগোতে পারছি না। ড্যান্ডি জানালো এই ঝড়ের মধ্যে সময় নষ্ট করা যাবে না। যেভাবেই হোক আমাদের তাড়াতাড়ি চূড়ায় উঠতে হবে এবং নেমে আসতে হবে। নাহলে আমরা দুজনই মারা যাবো। তিনদিন ধরে কোন ভারী খাবার খাই না। শুধু চা, স্যুপ আর চকলেট। শরীরের কোন শক্তি নেই- মনের জোরেই এগিয়ে চলছি।

প্রায় ১০ ফুটের একটি খাড়া দেয়াল বেয়ে ২৩ অক্টোবর নেপাল সময় সকাল ১০:১০ মিনেটে উঠে এলাম ২৩,৩৮০ ফুট উঁচু স্বপ্নের চূড়া হিমলুং শিখরে। চোখের পানি আটকে রাখতে পারলাম না। ড্যান্ডিকে জড়িয়ে ধরে চিৎকার করতে লাগলাম। আমি পেরেছি মুহিত ভাইয়ের বিশ্বাস রাখতে। আমি পেরেছি আমার প্রিয় বাংলাদেশকে সম্মান দিতে, পাতাকার অহঙ্কার তুলে ধরতে। হিমলুং শিখরে প্রায় ৭ মিনিট ছিলাম। প্রচণ্ড তুষার ঝড়ের কারণে বেশি সময় সেখানে থাকতে পারিনি। দ্রুত নামতে লাগলাম। আমরা দুজন দুজনের সাথে ছোট একটি দড়িতে বাঁধা। চূড়ার সেই দেয়াল থেকে নামছি। ড্যান্ডি আমার আগে নামছে আর আমি নামার জন্য অপেক্ষা করছি। হঠাৎ ড্যান্ডি স্লিপ করে নিচের দিকে পড়ে গেল। দড়ির টানে আমিও ছিটকে পড়লাম। আমার মাথা আগে পড়েছে যে কারণে ভারসাম্য রাখতে পারছিলাম না। দ্রুতগতিতে খাদের কিনারায় দিকে যাচ্ছিলাম। ড্যান্ডি নিজেকে আটকিয়ে হ্যাচকা টানে আমাকে পা দিয়ে ঠেকালেন। তার ক্রাম্পনের কাঁটা আমার মাংসপেশিতে বিঁধে গেল। তা যাক, তবুও তো বেঁচে গেলাম। নিশ্চিত মৃত্যু থেকে বেঁচে থাকার গল্প নিয়ে আস্তে আস্তে ক্যাম্প-৩-এ নেমে এলাম। দৌড়ে এসে মুহিত ভাইকে জড়িয়ে ধরলাম। শিখর জয়ের আনন্দে দুজনেই শিশুদের মতো কাঁদতে লাগলাম। দেশের জন্য জীবনের শেষ শক্তিটুকু দিয়ে সফলতা প্রাপ্তির কোনো পরিমাপ হয় না।

Share this post

scroll to top