মানুষের কারণে ৫০ বছরে বন্যপ্রাণী কমেছে ৭০ শতাংশ

সর্বনাশা পতনের দিকে বন্যজীবন, যা কমার কোনও লক্ষণ নেই। গত ৫০ বছরে বন্যপ্রাণীর সংখ্যা দুই তৃতীয়াংশেরও বেশি কমে গেছে। পরিবেশবাদী গ্রুপ ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) এক রিপোর্টে এ তথ্য জানিয়েছে।

বার্ষিক লিভিং প্ল্যানেট রিপোর্টে গ্রুপটি লিখেছে, মানুষের কারণে বন্যপ্রাণী বিপর্যয়ের মুখে। মানবজাতি প্রকৃতি এমনভাবে ধ্বংস করছে যা আগে কখনও দেখা যায়নি। বন জ্বালানো, সমুদ্রের অতিরিক্ত মাছ শিকার ও বন্য এলাকা ধ্বংসই এই পতনের কারণ।

এর ফলাফল ভালো হবে না বললেন ডব্লিউডব্লিউএফ’র প্রধান নির্বাহী টানিয়া স্টিলি, ‘আমরা আমাদের বিশ্বকে ধ্বংস করছি, যাকে আমরা বাড়ি বলছি। বিশ্বে আমাদের স্বাস্থ্য, নিরাপত্তা ও টিকে থাকা এখন ঝুঁকির মুখে। এখন প্রকৃতি আমাদের সাহায্যের জন্য মরিয়া এবং সময় ফুরিয়ে আসছে।’

চার হাজার প্রজাতির মেরুদণ্ডী প্রাণীর ওপর নজর রেখে এই লিভিং প্ল্যানেট সূচক তৈরি করেছে সংগঠনটি। ১৯৭০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৬৮ শতাংশ বন্যপ্রাণী কমার পেছনে তারা বন উজার করে ফেলা ও কৃষি সম্প্রসারণকে সবচেয়ে দায়ী মনে করছে।

ডব্লিউডব্লিউএফ ইন্টারন্যাশনালের মহাপরিচালক মার্কো ল্যাম্বার্টিনি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘বন্যপ্রাণী দ্রুত কমে যাচ্ছে, ৩০ বছর ধরে আমরা এটা দেখছি এবং এটা চলছে বাজে একটা অবস্থার দিকে। ২০১৬ সালে আমরা ৬০ শতাংশ বন্যপ্রাণী কমার কথা বলেছিলাম, এখন বলছি ৭০ শতাংশের কথা।’

লন্ডনের জুওলোজি সোসাইটি ও ডব্লিউডব্লিউএফ ইন্টারন্যাশনালের সমন্বয়ে এই রিপোর্ট তৈরি হয়েছে। তারা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রাকৃতিক আবাসস্থল ধ্বংস হতে থাকলে বন্যপ্রাণী ও মানুষের সংস্পর্শ আরও বাড়বে। এতে ভবিষ্যতে অতিমারির ঝুঁকি আরও বেড়ে যাবে।

Share this post

scroll to top