মানবাধিকার প্রতিষ্ঠার লড়াইয়ের জন্য বাংলাদেশের আদিলুর এর প্রশংসায় ফ্রান্সের প্রেসিডেন্ট

নিজের জীবনের ঝুঁকি নিয়ে মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রাম অব্যাহত রাখায় বাংলাদেশের মানবাধিকার সংস্থা অধিকার-এর সম্পাদক আদিলুর রহমান খান এর ভূয়সী প্রশংসা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট  ইমানুয়েল ম্যাখোঁ। ২৮ অক্টোবর ফ্রান্সের প্রেসিডেন্ট  ইমানুয়েল ম্যাখোঁ মানবাধিকার সংগ্রামে নিজেদের সম্পৃক্ত রেখেছেন এমন লড়াকুদের সাথে ছবি তুলে তা আপলোড দিয়ে একটি টুইটও করেছেন।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (FIDH) এর একশত বছর পূর্তি উপলক্ষ্যে ফ্রান্সে অনুষ্ঠিতি এক অনুষ্ঠানে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বাংলাদেশের নিরাপত্তা বাহিনী কর্তৃক নির্যাতন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে লড়াইয়ে অগ্রণী ভূমিকা রাখায় আদিলুর রহমান খান এর প্রশংসা করেন।

উল্লেখ্য, আদিলুর রহমান খান ৮০-এর দশকে সামরিক শাসনের বিরুদ্ধে ছাত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর মানবাধিকার সংগঠন অধিকার প্রতিষ্ঠার সময় থেকে তিনি এর সাথে সংশ্লিষ্ট হন। পরে তিনি অধিকারের সেক্রেটারি নির্বাচিত হন। মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে জোরালো অবস্থান এবং প্রতিবেদন প্রকাশ করায় আদিলুর রহমান, সংস্থাটির পরিচালক এএসএম নাসির উদ্দিন এলানসহ অধিকার সংশ্লিষ্ট মানবাধিকার কর্মীরা ২০১৩ সাল থেকে সরকারের রোষানলে পড়েন। এ সময় সরকার আদিলুর রহমান এবং অধিকারের পরিচালকের বিরুদ্ধে নিবর্তনমূলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা দায়ের করে কারাগারে বন্দী রাখে। মানবাধিকার সংগ্রামে বলিষ্ঠ ভূমিকা পালনের জন্য আদিলুর রহমান গুয়াংজু হিউম্যান রাইটস অ্যাওয়ার্ড, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস অ্যাওয়ার্ড এবং ফ্রাংকো-জার্মান হিউম্যান রাইটস অ্যাওয়ার্ডসহ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন।

Share this post

scroll to top