মানবপাচারে এমপির অভিযুক্ত হওয়া বিব্রতকর দৃষ্টান্ত: টিআইবি

মানবপাচার ও অর্থপাচারের মতো আন্তর্জাতিক অপরাধে ঘটনায় সংসদ সদস্যের অভিযুক্ত হওয়াকে বাংলাদেশের রাজনৈতিক দুর্বৃত্তায়নের বিব্রতকর দৃষ্টান্ত বলে উল্লেখ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি সংসদের মর্যাদার স্বার্থে দ্রুত কার্যকর তদন্ত ও আইনি পদক্ষেপ নেওয়ার জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) ও জাতীয় সংসদের প্রতি দাবি জানিয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনের বরাত দিয়ে টিআইবি বলছে, প্রথম থেকেই সরকার, জাতীয় সংসদ, দুদক, ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট, রাজস্ব কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা এই অভিযোগের ব্যাপারে যথেষ্ট গুরুত্ব দিয়েছেন, এমন কোন তথ্য পাওয়া যায়নি। উল্টো দায়মুক্তির চেষ্টার লক্ষণ দেখা গেছে।

এ বিষয়ে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “মানবপাচারের মতো গুরুতর অভিযোগ নিয়ে কুয়েতের সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তথাকথিত তদন্তের পর অভিযোগ ভিত্তিহীন বলে লিখিত প্রতিবেদন দিয়েছেন, যা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। আর আমাদের দেশের সরকার ও দুদকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাতেই আশ্বস্ত থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করেছেন। জাতীয় সংসদের পক্ষ থেকেও কোন উদ্যোগের কথা জানা যায়নি। এমনকি সম্প্রতি ওই সংসদ সদস্যকে সুনির্দিষ্ট অভিযোগে গ্রেপ্তার ও তার সম্পদ বাজেয়াপ্তের পদক্ষেপের সংবাদ প্রকাশের পরও সরকারের দায়িত্বশীল মন্ত্রী একাধিকবার জানিয়েছেন, কুয়েত সরকার আনুষ্ঠানিকভাবে কিছু না জানালে তাদের কিছু করার নেই। দেশের সুনাম আর হাজার হাজার প্রবাসী শ্রমিকের কর্মসংস্থানের ভবিষ্যৎ যেখানে জড়িয়ে আছে, সেখানে সরকারের এ ধরনের উদাসীনতা একই সঙ্গে লজ্জার ও আশংকার।”

ড. জামান বলেন, “যে হাজার হাজার শ্রমিককে কাজ দেওয়ার নামে পাচার করা হয়েছে এবং কার্যত জিম্মী বানিয়ে দফায় দফায় অর্থ আদায় করা হয়েছে বলে অভিযোগ উঠেছে, তাঁরা সবাই এদেশেরই নাগরিক। এই পাচারের ঘটনায় দেশের ভিতরে নিশ্চিতভাবেই একটি মানবপাচার চক্র গড়ে তোলা হয়েছিল, যাতে সরকারি-বেসরকারি এক বা একাধিক ব্যক্তির সংশ্লিষ্টতাও অনিবার্য। যেসকল আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছে, তা বাংলাদেশেও ঘোরতর অপরাধ। তারপরও তদন্তের জন্য কুয়েতের দিকে তাকিয়ে থাকতে হবে কেন? এই ঘটনাপ্রবাহ থেকে এটুকু স্পষ্ট যে, বরাবরই অভিযোগের কার্যকর তদন্তে সরকারের রাজনৈতিক স্বদিচ্ছা ছিল না এবং এর পিছনে বিভিন্ন প্রভাবশালী মহলের দৃশ্যমান যোগসাজশ ছিল।”

এ ন্যাক্কারজনক ঘটনা দেশের রাজনীতিতে দুর্বৃত্তায়নের একটি দুঃখজনক দৃষ্টান্ত উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, “ক্ষমতাসীন দলের প্রত্যক্ষ সমর্থন নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হন অভিযুক্ত সংসদ সদস্য। এরপর একরকম অভূতপূর্বভাবে তাঁর স্ত্রীও সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসেন। কোন্ প্রক্রিয়ায় বা বিনিময়ে এই দম্পতি দলীয় সমর্থন বা মনোনয়ন পেলেন তা দায়িত্বশীলরা খতিয়ে দেখবেন, এমনটা আমরা আশা করবো। কুয়েতে আনুষ্ঠানিক তদন্ত শুরু হওয়ার পর তাঁর সংসদ সদস্য স্ত্রী জাতীয় সংসদের প্যাডে যেভাবে তাঁর স্বামীর পক্ষে সাফাই দিয়ে বিবৃতি দিয়েছেন, তা রীতিমতো ন্যাক্কারজনক এবং নিশ্চিতভাবেই জাতীয় সংসদের জন্য অবমাননাকর।

ড. ইফতেখারুজ্জামান আরো বলেন, “এই আলোচিত সংসদ সদস্য দম্পতির কর্মকাণ্ডে দেশে ও আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের সম্মান সত্যিকারভাবেই প্রশ্নবিদ্ধ হচ্ছে, তখন আমরা কোন কার্যকর তৎপরতা দেখতে পাচ্ছিনা। দুর্নীতি দমন কমিশন (দুদক) মাত্র একদিন আগে তাঁদের ব্যাংক অ্যাকাউন্টের লেনদেন স্থগিত করার নির্দেশ দিয়েছে। অভিযোগ আসার পর এতোগুলো মাস পেরিয়ে গেল দুদকের এই পদক্ষেপটা নিতেই! আজ খবর বেরিয়েছে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হতে পারে। যোগসাজশ বা দায়িত্বে অবহেলার কারণে সরকারি কর্মকর্তার বিরুদ্ধে সম্ভাব্য গৃহিত ব্যবস্থা কি বরাবরের মতো শুধু বদলি করার মধ্যেই সীমাবদ্ধ থেকে যাবে কিনা সেটাও আমরা জানিনা। প্রবাসী শ্রমিকদের অবদানকে বিবেচনায় নিয়ে, দেশ ও জাতির প্রতি দায়বদ্ধতা থেকে সরকার কঠোর অবস্থান নেবেন, স্পিকারের উদ্যোগে অন্তত খতিয়ে দেখা হবে এমনটাই আশা করে টিআইবি।”

Share this post

scroll to top