ময়মনসিংহ থেকে বরিশালে গেলো বিলীন হওয়ার পথে দেশীয় প্রজাতির ১৫ হাজার মাছের পোনা

মুজিববর্ষ উপলক্ষে বরিশাল জেলার দুর্গাসাগর দীঘি ও ডিসি লেকে মহাশোল, পাবদা, দেশি সরপুঁটি, ভাগনা, বাটা, গুলশাসহ বিভিন্ন প্রজাতির ১৫ হাজার পোনা অবমুক্ত করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। বিলীন হওয়ার পথে দেশীয় প্রজাতির বিভিন্ন প্রজাতির এ পোনা আনা হয়েছে ময়মনসিংহ থেকে । ‘নিরাপদ মাছে ভরবো দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’ স্লোগান নিয়ে রবিবার ২৭ সেপ্টেম্বর বিকালে এই মাছের পোনা অবমুক্তির এই আয়োজন করে জেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর বরিশাল ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট । এছাড়াও বরিশাল সরকারি জিলা স্কুল, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বরিশাল ল কলেজ এবং সরকারি শিশু পরিবারে দেশিয় প্রজাতির মাছ বিলুপ্তি রোধে বিভিন্ন প্রজাতির মাছ যেমন, মহাশোল, পাবদা, দেশি সরপুঁটি, ভাগনা, বাটা, গুলশা মাছ অবমুক্ত করা হয় । এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান, সচিব রওনক মাহমুদের সহধর্মিণী, জেলা প্রশাসকের সহধর্মিণী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরিশাল শহিদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার বাবুগঞ্জ মোঃ আমিনুল ইসলাম, বাবুগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী এমদাদুল হক, জেলা মৎস্য কর্মকর্তা আবু সাইদ, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ নুরুল আলমসহ আরো অনেকে । মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ বলেন, বর্তমান সরকারের নানা উদ্যোগের ফলে দেশ আজ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। কিন্তু বিভিন্ন কারণে দেশীয় অনেক প্রজাতির মাছ হারিয়ে যাচ্ছে। এ অবস্থা উত্তরণে দক্ষিণবঙ্গের অন্যতম পর্যটক আকর্ষণযুক্ত দুর্গাসাগর দীঘিসহ অন্যান্য পুকুরে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্ত করা হলো । এছাড়াও দুর্গাসাগর দীঘিকে আকর্ষণীয় করে গড়ে তুলতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে বলেন তিনি।মুজিববর্ষ উপলক্ষে বরিশাল জেলার দুর্গাসাগর দীঘি ও ডিসি লেকে মহাশোল, পাবদা, দেশি সরপুঁটি, ভাগনা, বাটা, গুলশাসহ বিভিন্ন প্রজাতির ১৫ হাজার পোনা অবমুক্ত করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। বিলীন হওয়ার পথে দেশীয় প্রজাতির বিভিন্ন প্রজাতির এ পোনা নেয়া হয়েছে ময়মনসিংহ থেকে ।

‘নিরাপদ মাছে ভরবো দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’ স্লোগান নিয়ে এই মাছের পোনা অবমুক্তির এই আয়োজন করে জেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর বরিশাল ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট ।

এছাড়াও বরিশাল সরকারি জিলা স্কুল, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বরিশাল ল কলেজ এবং সরকারি শিশু পরিবারে দেশিয় প্রজাতির মাছ বিলুপ্তি রোধে বিভিন্ন প্রজাতির মাছ যেমন, মহাশোল, পাবদা, দেশি সরপুঁটি, ভাগনা, বাটা, গুলশা মাছ অবমুক্ত করা হয় ।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান, সচিব রওনক মাহমুদের সহধর্মিণী, জেলা প্রশাসকের সহধর্মিণী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরিশাল শহিদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার বাবুগঞ্জ মোঃ আমিনুল ইসলাম, বাবুগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী এমদাদুল হক, জেলা মৎস্য কর্মকর্তা আবু সাইদ, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ নুরুল আলমসহ আরো অনেকে ।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ বলেন, বর্তমান সরকারের নানা উদ্যোগের ফলে দেশ আজ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। কিন্তু বিভিন্ন কারণে দেশীয় অনেক প্রজাতির মাছ হারিয়ে যাচ্ছে। এ অবস্থা উত্তরণে দক্ষিণবঙ্গের অন্যতম পর্যটক আকর্ষণযুক্ত দুর্গাসাগর দীঘিসহ অন্যান্য পুকুরে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্ত করা হলো । এছাড়াও দুর্গাসাগর দীঘিকে আকর্ষণীয় করে গড়ে তুলতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে বলেন তিনি।

Share this post

scroll to top