ময়মনসিংহে ৩৬০ মে. ও. ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎকেন্দ্র চালু হবে ২০২১ সালে

ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহে ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা দিয়ে সরকার দ্বৈত-জ্বালানী সংযোজিত চক্র বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে। ইতোমধ্যে জেলা প্রশাসনের মাধ্যমে ১৬.৫ একর জমি অধিগ্রহণ করেছে গ্রামীণ বিদ্যুৎ সংস্থা লিমিটেড (আরপিসিএল)। যার জন্য ৩৬০ মেঃওঃ ডুয়েল  ফুয়েল   (Gas/HSD) কম্বাইড সাইকেল বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়নে Detail Feasibility Study & EIA সম্পন্ন হয়েছে। প্রকল্প বাস্তবায়নে ECA অর্থায়নের জন্য সরকার Sovereign Guarantee প্রদানের নীতিগত সম্মতি দিয়েছে। EPC ঠিকাদারকে NOA Issue করা হয়েছে। ঠিকাদার কর্তৃক  NOA গৃহীত হয়েছে এবং ব্যাংক গ্যারান্টিও প্রদান করেছে। ২০২১ সালের ৩০ জুন এই প্রকল্পটি থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুত বিতরণের সাম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। রুরাল পাওয়ার কোম্পানির অধীনে ময়মনসিংহে ৩৬০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ৩৬ কোটি ডলার সংগ্রহের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করেছে সরকার।

এশীয় উন্নয়ন ব্যাংক ও  গ্রামীণ বিদ্যুৎ সংস্থা লিমিটেড (আরপিসিএল) এর যৌথ উদ্যোগে ময়মনসিংহে বর্তমানে একটি ২১০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র চালু রয়েছে। যার জন্য প্রথম পর্যায়ে ব্যয় হয় ২২১.২৯ কোটি টাকা, দ্বিতীয় পর্যায়ে ২২১.২৯ কোটি টাকা ও তৃতীয় পর্যায়ে ১০৬৪.৬০ কোটি টাকা। ১৯৯৭ সালে ২১০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এই কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপনের কাজ শুরু করার ৩ বছর পর বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে প্রতিষ্ঠানটি।  গ্যাস টারবাইন সিস্টেমের মাধ্যমে ১৪০ মেগাওয়াট ক্ষমতার বানিজ্যিক বিদ্যুৎ উৎপাদন শুরু করে ২০০১ সালের ১৪ এপ্রিল। বাকি ৭০ মেগাওয়াট বিদ্যুত ষ্টিম টারবাইন সিস্টেমের মাধ্যমে উৎপাদন শুরু হয় ২০০৭ সালের ১৯ জুলাই। ময়মনসিংহের এ বিদ্যুত কেন্দ্র থেকে ২২ বছর মেয়াদী বিদ্যুৎ ক্রয়ের চুক্তি করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

আরপিসিএল এর ভিশন, মিশন ও মুল্যবোধ

কোম্পানীর ভিশন:

নির্ভরযোগ্য বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে বাংলাদেশের পল্লী অঞ্চলের (জনগোষ্ঠীর) আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করণসহ অত্র অঞ্চলে একটি  অনুকরণীয় আর্দশ বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করা ।

কোম্পানীর মিশন:

  • প্র্রকল্প বাস্তবায়ন, গুণগতমান, নির্ভরযোগ্যতা, নিরাপত্তা এবং পরিচালন দক্ষতায় শ্রেষ্ঠত্ব অর্জন।
  • উদ্ভাবনী ও প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করা।
  • এমন একটি কোম্পানী হিসেবে আত্মপ্রকাশ করা, যা এর স্টেকহোল্ডারদের মর্যাদা বৃদ্ধি করে।
  • নিরলসভাবে নতুন সুযোগের অন্বেষন করা, বিদ্যুৎ উৎপাদন খাতে এককভাবে নয় বরং সম্মিলিতভাবে কাজ করা।
  • ধারাবাহিকভাবে প্রতিযোগিতামূলক উৎকর্ষতা অর্জন এবং অধিকতর মুনাফা প্রদান।
  • জাতি গঠনে অংশীদার হওয়া এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখা।
  • স্টেকহোল্ডারদের প্রত্যাশার অধিক বিশ্বাস ও আস্থা অর্জন।
  • সকল কর্মকান্ড এবং লেনদেন-এ আস্থা, সততা এবং স্বচ্ছতা’র (পরিচালন) নীতি সমূহ সমুন্নত রাখা।

কিভাবে যাওয়া যায়:

ময়মনসিংহ সদর উপজেলা হতে সরাসরি মোটর সাইকেল, রিকসা, জীপ, বাস, সাইকেল, অটো টেম্পু ও সি.এন.জি যোগে যাওয়া যায়।

Share this post

scroll to top