ময়মনসিংহে তক্ষকসহ গ্রেপ্তার ২

ময়মনসিংহে দুটি তক্ষকসহ দুজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। মঙ্গলবার সন্ধ্যায় ফুলপুর উপজেলার গড়পয়ারী এলাকায় অভিযান তাদের গ্রেপ্তার করা হয়।

র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সন্ধ্যায় ফুলপুর উপজেলার গড়পয়ারী এলাকায় অভিযান চালায় র‌্যাব। অভিযানের সময় গড়পয়ারী গ্রামের এনামুল হক (৪৫) ও রিপন মিয়াকে (৩০) আটক করা হয়। তাদের কাছ থেকে ২টি তক্ষক উদ্ধার করা হয়।

র‌্যাব-১৪ ময়মনসিংহের সিনিয়র সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন জানান, গুজব প্রচলিত আছে ক্যানসারের ওষুধ তৈরিতে তক্ষক ব্যবহার হয়; তক্ষক ঘরে রাখলে সহসাই ধনী হওয়া যায়; এর মাথার ম্যাগনেট দাম কোটি টাকা; প্রতিবেশী দেশে এর ব্যাপক চাহিদা– এমন গুজবের ওপর ভর করে দেশজুড়ে সংঘবদ্ধ চক্র নির্বিচারে তক্ষক ধরছে। তারা গুজব ছড়িয়ে সাধারণ মানুষের মাঝে তক্ষক নিয়ে ব্যাপক আগ্রহ সৃষ্টি করছে। এর পর প্রতারণার মাধ্যমে তাদের হাতে কথিত ‘মহামূল্যবান’ তক্ষক বা এর কঙ্কাল গছিয়ে দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এই চক্রের ফাঁদে পা দিয়ে সর্বস্ব খুইয়েছেন অনেকেই। একটি অবৈধ বন্যপ্রাণী বিক্রয় চক্র দেশের বিভিন্ন অঞ্চলের বিভিন্ন স্থান হতে বন্যপ্রাণী শিকার করে অবৈধভাবে পাচারের জন্য বিক্রয় করে আসছে। উক্ত তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য এবং তাদেরকে আইনের আওতায় আনার জন্য উক্ত অবৈধ বন্যপ্রাণী বিক্রয় চক্রের উপর র‌্যাবের নিরবিচ্ছিন্ন গোয়েন্দা নজরদারী চালানো হয় এবং তথ্যের সত্যতা পাওয়া যায়। এরই প্রেক্ষিতে র‌্যাব অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করে। এঘটনায় বন্যপ্রাণী সংরক্ষণে আইনে ফুলপুর থানায় মামলা করেছে।

Share this post

scroll to top