ভালুকায় ঈদের ছুটির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

ময়মনসিংহের ভালুকা উপজেলার মাস্টারবাড়ি এলাকায় অবস্থিত কালার মাস্টার (এসকিউ) ফ্যাক্টরির শ্রমিকেরা ছুটির দাবিতে মহাসড়ক অবরোধ করেছেন।

রোববার বিকেলে প্রায় তিন ঘণ্টা ফ্যাক্টরির সামনে মহাসড়ক অবরোধ করে রাখেন তারা।

খবর পেয়ে মডেল থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের লাঠিচার্জ ও ১০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আন্দোলনরত শ্রমিকরা জানান, তারা এই ফ্যাক্টরিতে প্রায় ১৭ হাজারের বেশি শ্রমিক কর্মরত আছেন। বেশকিছুদিন ধরে তারা ১০ দিনের ছুটির জন্য আবেদন করে আসছিলেন। কিন্তু মিল কর্তৃপক্ষ তাদের দাবির বিষয়টি আমলে নেয়নি। রোববার সকালে এই ব্যাপারে মিল কর্তৃপক্ষের সাথে কথা বললে ছুটির ব্যাপারে কোনো ব্যবস্থা না নেয়ায় তারা মহাসড়ক অবরোধ করেন।

শ্রমিকেরা আরো জানান, পুলিশ তাদের ওপর লাঠিচার্জ এবং রাবার বুলেট নিক্ষেপ করেছে। এতে তাদের বেশ কয়েকজন শ্রমিক আহত হন। অবরোধের কারণে ভালুকার সীমান্তবর্তী মাস্টারবাড়ি থেকে ভালুকা পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। ফলে যানবাহনে চলাচলরত হাজার হাজার যাত্রী প্রচণ্ড গরমের মাঝে চরম দুর্ভোগের শিকার হন।

ময়মনসিংহ শিল্পজোন-৫-এর এএসপি কাজী সাইদুর রহমান জানান, এসকিউ ফ্যাক্টরিতে প্রায় ১৭ হাজার শ্রমিক কর্মরত আছেন। শ্রমিকেরা ২৯ এপ্রিল থেকে ১০ দিনের ছুটির দাবি করছিলো। কিন্তু মিল কর্তৃপক্ষ ৮ দিনের বেশি ছুটি দিতে রাজি না হওয়ায় তারা মহাসড়ক অবরোধ করে রাখে। পরে শ্রমিকদের দাবি মেনে নেয়ায় অবরোধ প্রত্যাহার করে নেয়া হয়।

এ ব্যাপারে ফ্যাক্টরির কারো সাথে কথা বলতে না পারায় তাদের বক্তব্য দেয়া সম্ভব হয়নি।

ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কামাল হোসেন জানান, মহাসড়ক থেকে শ্রমিকদের সরানোর জন্য ১০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করা হয়েছে। এতে তাদের পুলিশের তিন সদস্য আহত হয়েছেন। পরে মিল কর্তৃপক্ষ শ্রমিকদের ১০ দিনের ছুটির দাবি মেনে নেয়ায় মহাসড়ক অবরোধ তুলে নেয়া হয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

Share this post

scroll to top