ভারতে কমছে জ্বালানী তেলের দাম

ক্রমাগত জ্বালানির দাম বাড়ায় বিরোধী দলের তোপের মুখে পড়তে হয় মোদী সরকারকে৷ দেশজুড়ে সমালোচনা ও আসন্ন পাঁচ রাজ্যে ভোটের কথা মাথায় রেখে লিটার প্রতি আড়াই টাকা করে প্রতি লিটার পেট্রোল ও ডিজেলে দাম কমাতে বাধ্য হয় কেন্দ্র৷ জ্বালানীর শুল্ক ছাড়ের ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী৷

ভারতে ক্রমশ কমছে জ্বালানী তেলের দাম। দুর্গাপুজো চলাকালীন শুরু হয়েছিল তেলের দাম কমা। সেই ধারা বজায় রয়েছে দশমীর পরের দ্বিতীয় সোমবারেও।

এই নিয়ে ভারতে টানা ১২ দিন ধরে কমল জ্বালানী তেলের দাম। সোমবার সকালে জ্বালানী তেলের নতুন দাম প্রকাশিত হয়। যেখানে দেখা যাচ্ছে প্রতি লিটারে ২০ থেকে ৩০ পয়সা করে দাম কমেচগে পেট্রোলের। একই সঙ্গে ডিজেলের দাম কমেছে ২০ থকে ২১ পয়সা প্রতি লিটার।

এ দিন ভারতের জাতীয় রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম হয়েছে ৭৯ টাকা ৭৫ পয়সা। সেই সঙ্গে ডিজলের দাম হয়েছে ৭৩ টাকা ৮৫ পয়সা প্রতি লিটার। রবিবারে এই দাম ছিল যথক্রমে ৮০ টাকা ০৫ পয়সা ও ৭৪ টাকা ০৫ পয়সা৷ শনিবার দিল্লিতে দুই জ্বালানির দাম ছিল যথাক্রমে ৮০ টাকা ৪৫ পয়সা এবং ৭৪ টাকা ৩৮ পয়সা।

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বইতে সোমবার পেট্রোলের দাম ৮৫ টাকা ২৪ পয়সা প্রতি লিটার। এবং ডিজেলের দাম ৭৭টাকা ৪০ পয়সা প্রতি লিটার। আগের দিন অর্থাৎ রবিবার এই দাম ছিল যথাক্রমে ৮৫ টাকা ৫৪ পয়সা এবং ৭৭ টাকা ৬১ পয়সা প্রতি লিটার৷ শনিবার ওই শহরে তেলের দাম ছিল লিটার পিছু ৮৫ টাকা ৯৩ পয়সা এবং ৭৭ টাকা ৯৬ পয়সা।

গত বেশ কয়েক মাস ধরে নাগারে প্রায় প্রতি দিনই নিয়ম করে বেড়েছে জ্বালানির দাম৷ আগ্নিমূল্য নিত্য প্রয়োজনীয় জিনিষ৷ নাভিশ্বাস উঠেছে দেশবাসীর৷ কেন্দ্র ও পেট্রোলিয়াম প্রস্তূতকারক সংস্থাগুলির যুক্তি ছিল বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় দেশে জ্বালানির দাম লাগামছাড়া৷ এর সঙ্গে যুক্ত ছিল বেশ কিছু আন্তর্জাতিক কারণও৷

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top