ভারতের সাথে ময়মনসিংহের শুল্ক স্টেশনগুলো চালু হচ্ছে রোববার থেকে

হালুয়াঘাটের গোবরাকুড়া শুল্ক স্টেশনকরোনা মহামারীর কারণে ২ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ভারতের মেঘালয় সীমান্তের সাথে ময়মনসিংহের হালুয়াঘাটের গোবরাকুড়া শুল্ক স্টেশন ও শেরপুর জেলার নালিতাবাড়ির নাকুগাঁও স্থল বন্দর চালু হচ্ছে রোববার থেকে।

ভারত সরকারের এমন সিদ্ধান্তে সীমান্তে চাঙ্গা ভাব দেখা দিয়েছে। তবে সীমান্ত হাট বন্ধই থাকছে।

গত বুধবার মেঘালয় সরকারের প্রধান সচিব এম ডট এস রাও রাজ্যের রাজনৈতিক শাখাসহ সংশ্লিষ্টদের পাঠানো চিঠিতে জানিয়েছেন, ভারতের স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত নির্দেশনা মেনে রাজ্যে সীমান্ত বাণিজ্য ফের চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে রাজ্যের স্ব স্ব জেলা প্রশাসকরা স্থানীয় পরিস্থিতি বিবেচনায় নিয়ে সময়সূচি নির্ধারণ করবেন।

ভারত সরকারের এমন সিদ্ধান্তে সুনামগঞ্জের বড়ছড়া, চারাগাঁও, বাগলি, ছাতক, ইছামিতি ও চেলা এবং সিলেটের তামাবিল, ভোলাগঞ্জ এবং ময়মনসিংহ সীমান্তের শুল্কস্টেশনের আমদানিকারকসহ শ্রমিকরা উজ্জীবিত হয়েছেন।

সুনামগঞ্জের তাহিরপুরের ৩ শুল্কবন্দরে প্রায় ৮০০ আমদানিকারক ভারতীয় কয়লা ও পাথর আমদানির সঙ্গে যুক্ত। দেশের উত্তর-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় কয়লা শুল্কস্টেশন সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে। শুল্কস্টেশন চালু থাকলে কমপক্ষে ৫০ হাজার শ্রমিক এসব বন্দরে কাজ করেন। আমদানিকারক ও শ্রমিকরা আশা করছেন বন্দর চালু হওয়ায় শ্রমিকদের কর্মসংস্থান হবে। সীমান্ত অর্থনীতি আবারও চাঙ্গা হয়ে ওঠবে।

Share this post

scroll to top