ভাইবোনের ঝগড়ার মতো ব্রাহ্মণবাড়িয়ায় আদালতের সমস্যা : আইনমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর এজলাসে হট্টগোল, বিচারক ও আদালতের কর্মচারীদের ‘গালিগালাজ ও অশালীন আচরণের’ অভিযোগকে কেন্দ্র করে সৃষ্ট সমস্যাকে ‌‘ভাইবোনের ঝগড়ার মতো’ বলে উল্লেখ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তাঁর আশা, এ সমস্যা খুব তাড়াতাড়ি সমাধান হয়ে যাবে।

বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মো. হাশিম আজ বুধবার সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় ব্রাহ্মণবাড়িয়ার আদালত অঙ্গনের সৃষ্ট সমস্যা নিয়েও সাংবাদিকেরা প্রশ্ন করেন।

ঘটনা এক দিকে আইনমন্ত্রীর নিজ জেলার, আবার তিনি আইনমন্ত্রী। এ অবস্থায় এ সমস্যা সমাধানে তাঁর করণীয় সম্পর্কে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ওই পরিস্থিতি থামছে না, তা পুরোপুরি সঠিক নয়। কারণ, অনেকটাই প্রশমিত হয়েছে। প্রথমে আইনজীবীরা সব আদালত বর্জন করেছিলেন, অপর দিক থেকে বিচার বিভাগের কর্মচারীরাও কিন্তু ধর্মঘট করেছিলেন, কর্মবিরতি করেছিলেন। এখন কিন্তু আইনজীবীরা দুটি আদালত ছাড়া অন্য সব আদালতে মামলা পরিচালনা করছেন। কর্মচারীরাও কাজ করছেন। তাঁর (মন্ত্রী) সঙ্গে আলোচনা হওয়ার পরই এসব পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি মনে করেন, সমস্যাটি সমাধান না হলেও প্রশমিত হয়েছে।

আইনমন্ত্রী আরও বলেন, ঘরের মধ্যেও কিন্তু ভাইবোনে ঝগড়া হয়। তারপর হয়তো দুদিন কথা বন্ধ হয়। তিন দিনের দিন কথা শুরু হয়ে যায়। বার ও বেঞ্চের মধ্যে পরিবারের ভাইবোনের মতো সম্পর্ক। সেখানে কিন্তু এ রকম বিবাদ হতে পারে। আর এ রকম বিবাদ ব্রাহ্মণবাড়িয়াতেই প্রথম হয়েছে, তা নয়। আদালতে এটা হয়ে থাকে, আবার মীমাংসাও হয়ে যায়। তাঁর আশা, এ সমস্যা খুব তাড়াতাড়ি সমাধান হয়ে যাবে।

আইনমন্ত্রী বলেন, ব্রাহ্মণবাড়িয়ার সমস্যাটি যদি তাঁর কাছে আগে আসত, তাহলে হয়তো এত দূর গড়াত না। কিন্তু এত দূর যখন গড়িয়ে গেছে, তারপরও চেষ্টা করা হচ্ছে। তিনি বিশ্বাস করেন, এটা ভাইবোনের ঝগড়ার মতো, নিশ্চয়ই এটা শেষ হবে।

Share this post

scroll to top