ব্র্যাডম্যানের পর কোহলিই হতে পারে সর্বকালের সেরা: সাঙ্গাকারা

স‌্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের পর বিরাট কোহলিই হতে পারেন সর্বকালের সেরা, এমনটা বিশ্বাস করেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।

অস্ট্রেলিয়ান কিংবদন্তি স‌্যার ডোনাল্ড ব্র্যাডম্যানকে বলা হয় সর্বকালের সেরা ব‌্যাটস‌ম‌্যান। তার পরে কে সেরা সেই প্রশ্নের উত্তরে নানা মুনির নানা মত। কেউ শচীন টেন্ডুলকারকে এগিয়ে রেখেছেন। কেউ ব্রায়ান লারাকে সেই জায়গায় বসিয়েছেন। বাদ যাননি রিকি পন্টিংও। আছেন কুমার সাঙ্গাকারাও। তবে শ্রীলঙ্কান কিংবদন্তি সাঙ্গাকারার চোখে শুধু বিরাট কোহলিই থাকবেন সেই তালিকায়।

বিরাট কোহলি, স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন, এবি ডি ভিলিয়ার্স, অ্যালিস্টার কুক কিংবা হাশিম আমলা, যারাই আজ ক্রিকেটবিশ্ব মাতাচ্ছেন তাদের ‘গুরু’ একজনই- স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান।

আফটার ব্র্যাডম্যান যাদের জন্ম, তাদের গুরুও ব্র্যাডম্যান। কারা এসেছেন ব্র্যাডম্যানের পর। সেই নামগুলো বেশ সমাদৃত। ভিক্টর ট্রামপার, জন বেরি হবস, স্যার গ্যারি সোবার্স, মার্টিন ক্রো, হানিফ মোহাম্মদ, সুনীল গাভাস্কার, ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, সবাই ব্র্যাডম্যানের ছায়ার তলে বড় হয়েছেন, ব্যাট করে গেছেন ২২ গজের ক্রিজে। এদের কেউ কেউ সাফল্যের পথে হাঁটতে হাঁটতে উঠে গেছেন সাফল্যের চূড়ায়। নিজেদের মতো করে তৈরি করেছেন ল্যান্ডমার্ক।

কিন্তু ‘গুরু’ ব্র্যাডম্যানের রেকর্ড কেউই ভাঙতে পারেননি। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ৫২ টেস্টে রান করেছেন ৬৯৯৬। জীবনের শেষ টেস্টে ৪ রান করলে তার গড় হতো ১০০! সত্যিই তাই, গড় হতো ১০০। ৯৯.৯৪ গড়ে রান করেছেন স্যার ডন ব্র্যাডম্যান। জীবনের শেষ টেস্টে ব্র্যাডম্যান রান করেছিলেন শূন্য। ইশ, মাত্র ৪টি রান!

সেই রেকর্ড হয়তো ভাঙতে পারবেন না বিরাট কোহলিও। তবে নিজের মতো করে এগিয়ে যেতে পারবেন বলেই বিশ্বাস করেন সাঙ্গাকারা। তাইতো ভারতীয় অধিনায়ককে প্রশংসায় ভাসিয়েছেন টেস্ট ক্রিকেটে ১১ ডাবল সেঞ্চুরি পাওয়া সাঙ্গাকারা।

‘বিরাট অসাধারণ ফিট। আমি জানি, দেখেছি এবং শুনেছি মাঠে ও মাঠের বাইরে সেরাদের সেরা হওয়ার জন‌্য তার যে নিবেদন তা এক কথায় অনবদ‌্য। মাঠে শারীরিকভাবে তার উপস্থিতি, মানসিক দক্ষতা ও স্কিলের পূর্ণতা তাকে পরিপূর্ণ করে তুলেছে। স‌্যার ডনের পর সর্বকালের সেরা হওয়ার সুযোগ রয়েছে বিরাটের।’

বর্তমান সময়ে তিন ফরম‌্যাটে বিরাট দারুণ পারফর্ম করছেন। তার ব‌্যাটিং ধারাবাহিকতায় মুগ্ধ হন না এমন কাউকে পাওয়া যাবে না। ৩১ বছর বয়সেই বিরাটের নামের পাশে যুক্ত হয়েছে ৭০ সেঞ্চুরি। তিন ফরম‌্যাটেই তার ব‌্যাটিং গড় ৫০ এর উপরে।

Share this post

scroll to top