বেলারুশে ব্যাপক বিক্ষোভ

প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর পদত্যাগ দাবি বেলারুশে নতুন করে বিক্ষোভ শুরু হয়েছে। রোববার রাজধানী মিনস্কে বিক্ষোভে যোগ দিয়েছেন কয়েক লাখ মানুষ।

বিবিসি জানিয়েছে, পুলিশ জলকামান ও ব্যারিকেড দিয়ে বিক্ষোভকারীদের ঘিরে রেখেছে। বিপুল সংখ্যক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া নগরীর বিভিন্ন অংশ অবরুদ্ধ করে রাখা হয়েছে।

গত মাসে পুর্ননির্বাচনের দাবিতে বিক্ষোভ শুরু হয়। এ পর্যন্ত চার বিক্ষোভকারী নিহত এবং শতাধিক আহত হয়েছে। সরকারের দমন-পীড়নের মুখে বিরোধী দলের অনেক নেতা দেশ ছেড়ে পালিয়ে গেছেন। সর্বশেষ শনিবার ওলগা কোভালকোভা নামে এক অধিকারকর্মী সরকারের হুমকির মুখে পোল্যান্ডে পালিয়ে গেছেন।

গত মাসে সরকারবিরোধী বিক্ষোভের পর রোববার মিনস্কের সড়কে বিপুল সংখ্যক বিক্ষোভকারী জড়ো হয়। নগরীর প্রাণকেন্দ্রে বিক্ষোভকারীদের জড়ো হওয়া ঠেকাতে দাঙ্গা পুলিশ শহরের বিভিন্ন পয়েন্ট অবরুদ্ধ করে রাখে।

বিবিসির স্থানীয় সাংবাদিক জানিয়েছেন, গত কয়েক দিন ধরে কালো পোশাক ও মুখে বালাক্লাভাস পরিহিত নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টার্গেট করছে। তাদেরকে ধরে ধরে মিনিভ্যানে করে তুলে নিয়ে যাওয়া হচ্ছে।

রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, নিরাপত্তা বাহিনীর সশস্ত্র যান ও জলকামানবাহী গাড়িগুলো মিনস্কের কেন্দ্রস্থলের দিকে যাচ্ছে। বিক্ষোভকারীদের অবস্থানস্থল ইন্ডিপেন্ডেন্ট স্কয়ারের দিকে কিছু গাড়ি যেতে দেখা গেছে।

লিউদমিলা নামে এক বিক্ষোভকারী জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের প্রতিহত করতে পারছে না।

Share this post

scroll to top