‘বৃদ্ধাশ্রম নয় পরিবারই আসল ঠিকানা প্রবীণদের’

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, প্রবীণদের জন্য বৃদ্ধাশ্রম নয়, পরিবারই হচ্ছে আসল ঠিকানা। আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে মঙ্গলবার রাজধানীর বেইলি রোডে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘পিআইবি-প্রবীণবন্ধু সম্মাননা-২০১৮’ প্রদান ও ‘প্রবীণের অধিকার, টেকসই উন্নয়ন ও গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এ অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করে পিআইবি ও প্রবীণবন্ধু ফাউন্ডেশন।

সম্মাননাপ্রাপ্ত সাত গুণীজন হলেন পল্লী-কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক কামাল লোহানী, জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, বাংলাদেশ প্রবীণহিতৈষী সংঘ ও জরাবিজ্ঞান প্রতিষ্ঠানের মহাসচিব অধ্যাপক ড. এ এস এম আতিকুর রহমান, বয়স্ক পুনর্বাসন কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান খতিব আবদুল জাহিদ মুকুল, মামস ইনস্টিটিউট অব ফিস্টুলা অ্যান্ড ওমেন্স হেলথ সেন্টারের সিইও অধ্যাপক সায়েবা আক্তার ও হেল্প এজ ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাবেয়া সুলতানা।

রাশেদ খান মেনন আরও বলেন, আজকের প্রবীণ দীর্ঘ সময়ের অভিজ্ঞতার আলোকে একজন আলোকিত মানুষ। তার অভিজ্ঞতাকে আমাদের উন্নয়নে কাজে লাগানো যায় কি-না, তা নিয়ে আমাদের ভাবনা রয়েছে।

পিআইবি মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মহসীন কবীর।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ১৬ কোটি মানুষের এই দেশে প্রবীণের সংখ্যা প্রতিবছর ৪ দশমিক ৪১ শতাংশ হারে বাড়ছে। দেশে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে অবশ্যই বয়স্ক মানুষদেরও অন্তর্ভুক্ত করতে হবে। পাশাপাশি প্রবীণ ব্যক্তিদের অধিকার সুরক্ষায় ‘প্রবীণ নীতিমালা’ বাস্তবায়ন করতে হবে এবং তা আইন করতে হবে।

কামাল লোহানী বলেন, যেভাবে পত্রিকার প্রথম পাতায় রাজনৈতিক বিষয় গুরুত্ব দিয়ে ছাপা হয়, তেমনি প্রবীণদের অধিকার রক্ষায় ‘পজিটিভ রিপোর্ট’ গুরুত্ব দিয়ে ছাপাতে হবে।

কাজী রিয়াজুল হক বলেন, সরকারের পাশাপাশি পরিবার থেকেই প্রবীণদের সম্মান ও মর্যাদা জানাতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন পিআইবি অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগ পরিচালক আনোয়ারা বেগম, সম্মাননাপ্রাপ্ত এএসএম আতিকুর রহমানের স্ত্রী মাসুমা আক্তার লিপা, কথাসাহিত্যিক মিতালী হোসেন ও ঢাবি অধ্যাপক ড. হাফিজ উদ্দীন ভূঁইয়া।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top