বিশ্বে বাস্তুচ্যুত ৮ কোটি মানুষ : জাতিসংঘ

সংঘাত, সহিংসতা, নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় বিশ্বের প্রায় আট কোটি মানুষ বাস্তুচ্যুতের শিকার। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

২০ জুন বিশ্ব শরনার্থী দিবসকে সামনে রেখে সংস্থাটি বৃহস্পতিবার এই প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর বিশ্বের ৭ কোটি ৯৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এদের মধ্যে ২ কোটি ৯৬ লাখ শরণার্থী, ৪২ লাখ মানুষ অভিবাসন প্রত্যাশী এবং ৪ কোটি ৫৭ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত, যারা নিজ দেশের এক অঞ্চল থেকে পালিয়ে অন্য অঞ্চলে গিয়ে আশ্রয় নিয়েছে। এর মানে হচ্ছে, বিশ্বের মোট জনসংখ্যার ১ শতাংশের বেশি মানুষ এখন বাস্তুহারা। অর্থাৎ বিশ্বের প্রতি ৯৭ জনের একজন বাস্তুচ্যুত অবস্থায় জীবনযাপন করছে।

এতে বলা হয়েছে, প্রায় ১ কোটি ১০ লাখ মানুষ গত বছর তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। গত দশকের তুলনায় এই সংখ্যা প্রায় দ্বিগুণ। বাস্তুচ্যুতদের মধ্যে ৩ থেকে ৩ কোটি ৪০ লাখের বয়স ১৮ বছরের নিচে।

এ ব্যাপারে ইউএনএইচসিআরের প্রধান ফিলিপো গ্রান্দি এএফপিকে বলেন, ‘বিশ্ব জনসংখ্যার এক শতাংশ মানুষ তাদের বাসস্থানে ফিরে যেতে পারছে না। কেননা এসব জায়গায় যুদ্ধ, নির্যাতন, মানবাধিকার লঙ্ঘন ও অন্যান্য সহিংসতার ঘটনা ঘটছে।’

তিনি বলেন, ‘২০১২ সাল থেকে বাস্তুচ্যুতদের সংখ্যা বাড়ার প্রবণতা শুরু হয়েছে। এই সংখ্যা প্রতি বছরই বিগত বছরের তুলনায় বাড়ছে। অধিক সংঘাত, সহিংসতা মানুষকে গৃহহীন করছে।’

Share this post

scroll to top