বিশ্বকে তাক লাগিয়ে রকেট তৈরি করলেন ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের সাবেক ছাত্র

এবার বিশ্বকে তাক লাগিয়ে দিতে যাচ্ছে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের সাবেক শিক্ষার্থী নাহিয়ান আল রহমান। বাংলাদেশের মানুষ মহাকাশে রকেট উড়াবে বা মিসাইল বানিয়ে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াবে এমন চিন্তা যেমন স্বপ্নের মতো ছিল ঠিক সেই স্বপ্নকেই বাস্তবায়ন করতে যাচ্ছে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের সাবেক শিক্ষার্থী নাহিয়ান । এই প্রথম নাহিয়ানই বাংলাদেশে রকেট তৈরির নজির স্থাপন করেছেন।

জানা যায়, ২০১২ সালে নাহিয়ান আল রহমান রকেট তৈরির উদ্দেশ্য নিয়ে ধুমকেতু এক্স প্রজেক্টটি শুরু করেন। তখন অর্থের অভাবে থেমে যায় স্বপ্ন, আর্থিকভাবে তাকে সহযোগীতা করতে কেউ এগিয়ে আসেননি, এমনকি তার ইঞ্জিনিয়ারিং কলেজও পাশে ছিলনা । পরবর্তীতে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ২০১৭ সালে স্নাতক শেষ করে পুনরায় মনোবল সঞ্চয় করেন এবং ২০১৯ সালে প্রজেক্টটি আবারও সচল করেন গাইবান্ধার ছেলে নাহিয়ান। এবার তার স্বপ্ন সারথি হিসেবে অংশগ্রহণ করেন সাইদুর, নাদিম, লিয়ান, আবরার, রিজু, বিন্দু, নাইম, আশরাফসহ অনেকেই। এপর্যন্ত প্রায় পুরো প্রজেক্টটিই চলছে ব্যাংক লোনের মাধ্যমে ও যৎসামান্য় নিজস্ব অর্থায়নে।

নাহিয়ান আল রহমান ময়মনসিংহ লাইভকে বলেন, সার্বিক সহযোগীতা পেলে আমরা আরও ভাল করতে পারব বলে আশা করি। তবে প্রথম অবস্থায় আমাদের উৎক্ষেপনের জন্য সরকারি অনুমতি লাগবে। আশা করি সরকার সেই সুযোগটি আমাদের দিবে।

এদিকে দেশে প্রথমবারের মতো রকেট তৈরির খবরে নাহিয়ান আল রহমান এবং তার টিমের সদস্যরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছেন। তবে সরকারি অনুমতি পেলেই কেবল দেশের ইতিহাসে নাহিয়ানদের তৈরি প্রথম রকেটটি উৎক্ষেপন হবে মহাকাশে।

Share this post

scroll to top