বিলুপ্ত প্রায় অসংখ্য গাছের চারা পাওয়া যাচ্ছে মুক্তাগাছায়

Mukhtagacha-Narsery-sonar-Banglaময়মনসিংহের মুক্তাগাছায় সামাজিক বনায়নের অংশ হিসেবে দুর্লভ প্রজাতির ফলদ, বনজ ও ঔষধি গাছের নার্সারি গড়ে তুলেছে সোনার বাংলা নার্সারি। এই নার্সারিতে গত ২৬ বছর ধরে প্রায় ২০০ প্রজাতির উদ্ভিদের চারা গাছ রোপন করা হচ্ছে। এখনও বিলুপ্ত প্রায় অসংখ্য গাছের আবাদ হচ্ছে নার্সারিটিতে। চারাগাছগুলো বড় ও পরিপক্ষও হয়েছে।

জাকির হোসেন নামে এক যুবক সোনার বাংলা নামীয় এই নার্সিারির মালিক। তিনি এই নার্সারিতে বিলুপ্ত প্রজাতির বিভিন্ন ধরনের গাছের বাগান সৃজনের উদ্যোগ নিয়েছেন। এই নার্সারি এরইমধ্যে সৌখিন ব্যক্তি ও পেশাজীবীদের মধ্যে সাড়া ফেলেছে।

এই নার্সারি থেকে সারাদেশে দুর্লভ প্রজাতির রাম ভূটান, ডুরিয়ান, এবাকাটু, নাসপাতি, চেরী, জাপাটি কাবি, আলু বুখারা, শরিফা ছবেদা, দেশী বিদেশী গাব, কাঠবাদাম, কাজুবাদাম, ড্রাগন, ভিয়েতনাম নারিকেলসহ বিভিন্ন প্রকারের নারিকেল, চালিতা, আমলকি, বহেরা, হিজল, তমাল, হরতকি, মহুয়া, তেলঙ্গুর, ওলট কম্বর, চায়না-৩ লিচু, লটকন বিভিন্ন প্রকারের আম, কৃষামাস, দেবদারু, জাউ, পানবিলাস, বাগানবিলাস, সুনালু, শতমূল, অর্শগন্ধ্যা, খেজুর, তাল, জয়তুন, মাদবী, মালতী, কাঠগোলাপ, ডুমুর,দেশী বিদেশী গোলাপ,সুপারী, কৃষ্ণচূড়া,বাধাচূড়া, দেশী বিদেশী গাছের কলমসহ দেড়শত প্রজাতির গাছ ও বীজ সরবরাহ করা হয়।

স্থানীয় জনগণও এই নার্সারিতে শ্রমিক হিসেবে কাজ করে লাভবান হচ্ছেন। বর্তমানে শ্রমিক মালিকদের অক্লান্ত পরিশ্রমে পলিথিনে মোড়া মাটির বীজপাত্রে রোপণ করা বীজ থেকে চারা অঙ্কুরিত হয়েছে।

দৈনিক মজুরিভিত্তিক পুরুষ ও মহিলা শ্রমিকেরা চারাগুলোর পরিচর্যা করছেন। তাঁদের নির্দেশনা দিচ্ছেন নার্সারির মালিক জাকির হোসেন। তিনি জানান, নার্সারিতে বিলুপ্ত প্রজাতির চিকরাশি, চাকুয়া কড়ই, অর্জুন, কদম, তুন, আমলকী, বহেড়া, গামার, আকাশমনি, হরিতকী, জলপাই, শিমুলসহ নানা প্রজাতির গাছের চারা উত্তোলন করা হয়েছে। তিনি আরও বলেন, স্থানীয় প্রান্তিক জনগণকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলতে এবং বিলুপ্ত প্রজাতির গাছের সংখ্যা বাড়াতে বন বিভাগের সহযোগীতা প্রয়োজন মনে করেন তিনি।

দিনের পর দিন গাছপালা কমে যাওয়ায় অক্সিজেনের উৎপাদন কম এবং কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বাড়ছে। এমন পরিস্থিতিতে পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর কোনো বিকল্প নেই। এজন্য শহরের বাসাবাড়ির ছাদকেও ব্যবহার কার যায়। ছাদবাগান শুধু শখ থেকে নয়, পরিবেশের প্রয়োজনে ছাদবাগান করা যেতে পারে। বিলুপ্তি প্রায় বৃক্ষের বিপুল সমাহার, বর্তমান যুগে অনেক গুরুত্বপূর্ণ ফুল, ফল, ঔষধি গাছের জন্য যোগযোগ করতে পারেন সোনার বাংলা নার্সারি কর্তৃপক্ষের সাথে।

সোনার বাংলা নার্সারির সত্ত্বাধীকারী জাকির হোসেন জানান, ১৯৯৪ সাল থেকে সরকারি বিভিন্ন প্রজেক্ট ও জনগনের মধ্যে সুলভমূল্যে দেশী বিদেশী ফলদ, বনজ, ঔষধি গাছের চারা সরবরাহ করা হচ্ছে। দুই একর জমিতে তার চারাগুলো সুবিন্যস্ত করে চাষাবাদ করা হচ্ছে।

প্রিয় পাঠক, নার্সারিতে যোগাযোগ করতে পারেন নিচের ঠিকানায়:-
মোঃ জাকির হোসেন
Sonar Bangla Nursery.
Registration no.:/D.I no.-16
কালিবাড়ি-গাবতলী বাজার
গাবতলী খেলার মাঠ সংলগ্ন
মুক্তাগাছ, ময়মনসিংহ
ময়মনসিংহ-টাংগাইল হাইওয়ে
মোবাইলঃ ০১৭১০৩৯১৫৫৪

Share this post

scroll to top