বিমান দুর্ঘটনায় মৃত্যুর ক্ষতিপূরণ ৬ গুণ বাড়াতে সংসদে বিল

বিমান দুর্ঘটনায় মৃত্যু ক্ষতিপূরণ ৬ গুণ বাড়াতে সংসদে বিল উত্থাপিত হয়েছে। মঙ্গলবার (৩২জুন) জাতীয় সংসদে ‘আকাশপথে পরিবহন (মন্ট্রিয়ল কনভেনশন) বিল-২০২০’ সংসদে তোলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

এরআগে, প্রাণহানি, আঘাত ও ব্যাগেজ নষ্ট বা হারানোর ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ ছিল কম। ক্ষতিপূরণ বাড়াতে বিল সংসদে উপাস্থাপন করা হয়েছে। পরে বিলটি ১ মাসের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

এছাড়া, এই আইনের আওতায় আকাশপথে পরিবহনের সময় দুর্ঘটনায় যাত্রী আহত এবং ব্যাগেজ নষ্ট বা হারিয়ে গেলে ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে এ সংক্রান্ত আইনের খসড়া সংসদে উত্থাপন করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, ‘কনভেনশনের আলোকে নতুন আইন না হওয়ায় কোনো দুর্ঘটনার জন্য বর্তমানে প্রচলিত আইনে প্রাপ্ত ক্ষতিপূরণের পরিমাণ খুবই কম। তা আদায়ের পদ্ধতি অস্পষ্ট, সময়সাপেক্ষ ও জটিল। এ অবস্থা থেকে উত্তরণের জন্য জন্য বিমানযাত্রীর মৃত্যুর কারণে পরিবারের ক্ষতিপূরণ ৬ গুণ বাড়ানো প্রয়োজন।’

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে এ বিলে অনুমোদন দেয় মন্ত্রিসভা। ওই দিন মন্ত্রিপিরষদ সচিব জানিয়েছিলেন, আগে আকাশপথে পরিবহনের সময় যাত্রীর মৃত্যু বা আঘাতপ্রাপ্ত হলে ক্ষতিপূরণ ছিল ২০ লাখ ৩৭ হাজার ৬০০ টাকা। প্রস্তাবিত আইনে এই ক্ষতিপূরণ এক কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৩৪ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

Share this post

scroll to top