বিচার কাজে তথ্য প্রযুক্তি ব্যবহার বিল সংসদে উত্থাপন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবসহ যেকোন দুর্যোগের মধ্যে বিচারকার্যক্রম চালিয়ে নিতে তথ্য প্রযুক্তি ব্যবহার বিল-২০২০ উপস্থাপন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ জুন) জাতীয় সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক।

ডিজিটাল পদ্ধতিতে বিচার কার্যক্রম চালিয়ে নিতে এ আইনটি সংসদে উত্থাপন করা হয়।

বিলে বলা হয়- মামলার বিচার বিচারিক অনুসন্ধান, দরখাস্ত, আপিল শুনানি, সাক্ষ্য গ্রহণ, যুক্তিতর্ক গ্রহণ, আদেশ বা রায় প্রদানকালে পক্ষগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার উদ্দেশে এ বিলে আনা হয়েছে।

আইনের ৩ ধারায় বলা হয়, ফৌজদারি কার্যবিধি বা দেওয়ানি কার্যবিধি বা আপাতত বলবৎ অন্য কোনো আইনে যাই থাকুক না কেনো, যেকোনো আদালত এই আইনের ধারা ৫ এর অধীনে জারিকৃত প্রাকটিস নির্দেশনা (বিশেষ বা সাধারণ) সাপেক্ষে, অডিও, ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে বিচারপ্রার্থীগণ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তি বা সাক্ষীগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতকরণে যেকোনো মামলার বিচার বিচারিক অনুসন্ধান বা দরখাস্ত বা রায় প্রদান করা যাবে।

বিলের উদ্দেশে বলা হয়- বিদ্যমান আইনের বিধান অনুযায়ী আদালতে মামলার পক্ষগণ বা তাদের নিযুক্ত বিজ্ঞ আইনজীবীগণের এবং সাক্ষীগণের সশরীরে উপস্থিতির মাধ্যমে মামলার বিচার কার্যক্রম সম্পন্ন করা হয়।

বিলে বলা হয়, বর্তমানে আদালতসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহ খুলে দেওয়া হলেও কোভিড-১৯ মহামারী রোধকল্পে অধিকতর জনসমাগমকে নিরুৎসাহিত করা হয়েছে। এ পরিস্থিতিতে দেশের সকল আদালতে বিচার কার্যক্রম অব্যাহত রাখার সুবিধার্থে ভিডিও কনফারেন্সিংসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে বিচারপ্রার্থী সকল পক্ষ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তি বা সাক্ষীগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতক্রমে মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত বা আপিল শুনানি বা সাক্ষ্য গ্রহণ বা যুক্তিতর্ক গ্রহণ বা আদেশ বা রায় প্রদানের সুযোগ সৃষ্টির জন্য আইন প্রণয়ন করা প্রয়োজন।

আইনটি পাশ হলে যেকোন দুর্যোগে ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করে বিচার কার্য পরিচালনা করতে পারবে।

Share this post

scroll to top