বিএসভিইআরের ২৬তম আন্তর্জাতিক সম্মেলন আগামী ২৮ ফেব্রুয়ারি

বাকৃবিভেটেরিনারি শিক্ষাকে বাস্তবমুখী ও জীবনমুখী করতে ‘ভেটেরিনারি শিক্ষায় উদ্যোক্তা তৈরিতে উদ্বুদ্ধকরণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) তিন দিনব্যাপি বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এন্ড রিসার্চের (বিএসভিইআর) ২৬তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হবে আগামী ২৮ ফেব্রুয়ারি। বুধবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন বিএসভিইআরের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আবদুল আলীম।

বিএসভিইআর ও কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) যৌথ উদ্যোগে সম্মেলনটি আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে পহেলা মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২৮ ফেব্রুয়ারি বিকাল ৩ টায় শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

সংবাদ সম্মেলনে আবদুল আলীম আরো জানান, এবার বৈজ্ঞানিক সম্মেলনে ৪ টি প্লানারি পেপার, ৭০ টি মৌখিক নিবন্ধ এবং ৭৯ টি পোস্টার উপস্থাপন করবেন দেশ-বিদেশের স্বনামধন্য বিজ্ঞানী ও গবেষকরা। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মালয়েশিয়ার ক্যালেনটন বিশ^বিদ্যালয়ের সম্মানিত ডিন অধ্যাপক ড. আযম খান বিন গরিমন খান।  এছাড়া জাপান এবং ভারত থেকে আমন্ত্রিত বিজ্ঞানীরা রোগ নির্ণয়ের সর্বাধুনিক গবেষণা ও প্রযুক্তি বিষয়ে ২টি নিবন্ধ উপস্থাপন করবেন।“পোল্ট্রি প্রডাক্ট নিরাপদ ও সহজলভ্য করার ক্ষেত্রে প্রাইভেট সেক্টরের ভূমিকা” শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করবেন নারিশ পোল্ট্রি এন্ড হেচারির পরিচালক। উদ্বোধনী অনুষ্ঠানে অস্ট্্েরলিয়ার চার্লস স্টুর্ট বিশ^বিদ্যালয়ের এনিম্যাল ফিজিওলজি ও নিউট্রিশনের অধ্যাপক ড. বিং ওয়াংকে ‘এ্যানুয়াল লেকচার অ্যাওয়ার্ড’ এবং বাকৃবির মেডিসিন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মো. আবদুর রহমানকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করা হবে।  এবছর মৌখিক সেশনে ২ জনকে সেরা গবেষণা প্রবন্ধ উপস্থাপক এবং পোস্টার সেশনে ৫ জনকে সেরা পোস্টার উপস্থাপক হিসেবে পুরস্কৃত করা হবে। সম্মেলনে মালয়েশিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও ভারত থেকে মোট ৬ জন অংশ নিবেন। এছাড়া দেশ-বিদেশের পাঁচ শতাধিক ভেটেরিনারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরিনারিয়ান, প্রাণিসম্পদ বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তা অংশগ্রহণ করবেন।

সংবাদ সম্মেলনে, বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. এ এস মাহফুজুল বারী, সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আবদুল আলীম, অর্গানাইজিং কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. বাহানুর রহমান ও সদস্য সচিব অধ্যাপক ড. মুহাম্মদ রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভেটেরিনারি শিক্ষা ও গবেষণাকে উন্নত করার লক্ষ্যে ১৯৯৪ সাল থেকে বৈজ্ঞানিক সম্মেলন আয়োজন করে আসছে সংগঠনটি।

Share this post

scroll to top