বাকৃবিতে ভেটেরিনারি শিক্ষার্থীদের সার্জিক্যাল কিটবক্স বিতরণ

তানিউল করিম জীম : তত্বীয় জ্ঞানের পাশাপাশি মাঠ পর্যায়ে পশু চিকিৎসায় দক্ষতা অর্জনের জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগ কর্তৃক ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থীদের  মাঝে সার্জিক্যাল কিটবক্স বিতরণ করা হয়েছে। শিক্ষার্থীদের হাতে কিটবক্স তুলে দেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফল হাসান। বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের গ্যালারিতে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় ১৩৯ জন  শিক্ষার্থীদের মাঝে কিটবক্স বিতরণ করা হয়। কিটবক্সে ট্রে, কাচি, নিডল সহ ১৪টি গুরুত্বপূর্ণ সার্জিক্যাল যন্ত্র সরবরাহ করা হয়।

প্রধান অথিতির বক্তব্যে ড. লুৎফুল হাসান বলেন, শিক্ষা ও গবেষণার সুফল সমাজের প্রতিটি স্তরের মানুষের কাছে এমনকি কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছি।  তোমরা পশু চিকিৎসায় দক্ষতা অর্জন করে সঠিক সেবা প্রদান করবে। এতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্বোল হবে। আমরা শিক্ষার্থীদের শিক্ষার সঠিক পরিবেশ নিশ্চিত করণে কাজ করে যাচ্ছি। বাকৃবি শিক্ষার্থীদর জন্য ঢাকায় একটি পশু হাসপাতাল নির্মাণের পরিকল্পনা চলছে, যার মাধ্যমে সারাদেশে এ বিশ্ববিদ্যালয়ের সম্মান আরো বৃদ্ধি পাবে।

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, যথার্থ জ্ঞানার্জনের মাধ্যমে আত্মবিশ্বাসের সাথে কাজ করে পেশাগত জীবনকে  এগিয়ে নিয়ে যাবে।পাশাপাশি সমাজের উন্নয়নেও  কাজ করে যেতে হবে।

সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রুখসানা আমিন রুনার সভাপতিত্বে এবং প্রভাষক মোহাম্মদ রাগীব মুনীফের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মির্জা আবুল হাসিম, বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি। এছাড়া ওই অনুষদের ৩বর্ষ ২য় সেমিস্টরের সকল শিক্ষার্থী ও সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের  শিক্ষকরা উপস্থিত ছিলেন।

Share this post

scroll to top