বাংলাদেশের সূর্য সন্তান দ্যা ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বাড়ি ময়মনসিংহে

মো. আব্দুল কাইয়ুম : বাংলাদেশের শীর্ষ ইংরেজি দৈনিক দি ডেইলি স্টারের প্রকাশক ও সম্পাদক মাহফুজ আনাম এক উজ্জল নক্ষত্র। যিনি বাংলাদেশের সূর্য সন্তানদের একজন। তিনি ১৮ জুন ১৯৫০ সালে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ধানীখোলা গ্রামে জন্ম গ্রহণ করেন। মাহফুজ আনামের পিতা প্রয়াত আবুল মনসুর আহমদ ছিলেন বিখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিবিদ। তিনি বিশিষ্ট আইনজীবীও ছিলেন। গোঁড়া মোহাম্মদী পরিবারের সন্তান ছিলেন আবুল মনসুর আহমদ। লাল তুর্কী টুপি মাথায় মোহাম্মদীর পক্ষে তর্কেও যেতেন।

মাহফুজ আনাম বাংলা ভাষার দৈনিক সংবাদপত্র প্রথম আলোর প্রতিষ্ঠাতা প্রকাশক ছিলেন। ১৯৭১ খ্রিস্টাব্দে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। মাহফুজ আনাম বিনোদন পত্রিকা পাক্ষিক আনন্দধারা এবং সাপ্তাহিক ২০০০ পত্রিকারও প্রকাশক। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন নামক একটি বেসরকারী সংস্থার তিনি প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। ১৯৭৭-১৯৯০ এই সময়কালে তিনি জাতিসংঘের ইউনেস্কোর বিভিন্ন পদে কাজ করেছেন। ১৯৬৭-১৯৭০ সময়কালে পরপর তিন বছর সর্ব-পাকিস্তান বিতর্ক প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৭৬ সালে জেফারসন ফেলো নির্বাচিত হন । তার সাংবাদিক জীবন বিশ্লেষণ করলে দেখা যায় তিনি বহু কৃতিত্বের অধিকারী। এছাড়া তিনি বাংলাদেশ সম্পাদক পরিষদের সভাপতি হিসেবে এখন দায়িত্ব পালন করছেন।

অপরদিকে মাহফুজ আনামের বড় ভাই মাহবুব আনাম বাংলাদেশের বিশিষ্ট সাংবাদিক ও কলাম লেখক ছিলেন। তিনি একাধারে সম্পাদক, রাজনৈতিক ভাষ্যকার ও ক্ষুরধার কলাম লেখক হিসেবে বাংলাদেশের সংবাদপত্র পাঠকসমাজে তিনি ছিলেন সুপরিচিত। চল্লিশের দশকে দৈনিক কৃষকের চাঁদেরহাট, দৈনিক নবযুগের ফুলকী, দৈনিক আজাদের মুকুলের মহফিল, দৈনিক ইত্তেহাদের মিতালী মজলিস প্রভৃতি নামে ছোটদের পাতায় তার লেখালেখির সূত্রপাত ঘটে। স্কুলে পড়ার সময় (কলকাতা মাদ্রাসা-ই-আলিয়া ইংরেজি বিভাগ) তিনি ছাত্র সংসদের সহকারী সেক্রেটারি ও মুসলিম ছাত্রলীগের ইউনিট সেক্রেটারি ছিলেন।

Share this post

scroll to top