বন্ধ হলো ময়মনসিংহ মেডিকেলের কিডনি ডায়ালাইসিস ইউনিট

MYM-MMCHময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি ডায়ালাইসিস ইউনিট বন্ধ ঘোষণা করা হয়েছে। ইতোমধ্যে ডায়ালাইসিস করতে আসা দুই ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়ায় আনুষ্ঠানিকভাবে এ ইউনিটটি বন্ধ ঘোষণা করে হাসপাতাল কর্তৃপক্ষ। যে কারণে এ ইউনিটের ১০ জন চিকিৎসক, ৯ জন নার্স ও ৪ জন ওয়ার্ডবয় মিলিয়ে মোট ২৩ জন বর্তমানে হোম কোয়ারেন্টাইনে আছেন। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের একমাত্র সরকারি ডায়ালাইসিস কেন্দ্র ছিলো এটি।

ডায়ালাইসিস ইউনিট সূত্রে জানা যায়, ওয়ার্ডটিতে প্রতিদিন দুই পালায় ১৪ জন করে ২৮ জন রোগীর ডায়ালাইসিস করা হতো। বর্তমানে ওয়ার্ডটির সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে।

ডায়ালাইসিস ইউনিটের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আশুতোষ সাহা রায় জানান, গত সোমবার দুই ব্যক্তি ডায়ালাইসিস করতে হাসপাতালে আসেন। তাদের একজনের বাড়ি টাঙ্গাইল, অন্যজনের জামালপুরে। ডায়ালাইসিস শেষে ওই দিনই করোনা পরীক্ষার জন্য তাদের নমুনা সংগ্রহ করা হয়। বৃহস্পতিবার বিকালে ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে তাদের নমুনায় করোনা শনাক্ত হয়। যেহেতু দুজন ব্যক্তির সংস্পর্শে কাজ করেছেন এই বিভাগের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা, তাই এই খবর পাওয়ার পর থেকে বর্তমানে ডায়ালাইসিস ওয়ার্ডসংশিষ্ট সবাইকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি বৃহস্পতিবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এ ইউনিট বন্ধ ঘোষণা করা হয়েছে।

ডায়ালাইসিস ইউনিটের সহকারী অধ্যাপক ওমর ফারুক জানান, ‘এ খবর জানার পর থেকেই আমাদের সবার মধ্যে আতঙ্ক বিরাজ করছে। পরিবারের সদস্যরাও আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। সতর্কতার জন্য সবাই এখন হোম কোয়ারেন্টাইনে আছি।’

হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক লক্ষ্মী নারায়ণ মজুমদার জানান, উদ্ভূত পরিস্থিতিতে ইউনিটটি কীভাবে চালু রাখা যায়, তা সিদ্ধান্ত নেওয়া হবে।

Share this post

scroll to top