বদলে যাচ্ছে ময়মনসিংহের ৮ রেলস্টেশন

ময়মনসিংহ বিভাগের ৮টি রেলস্টেশনকে আধুনিকায়ন করতে যাচ্ছে সরকার। ময়মনসিংহ বিভাগের এই আটটি স্টেশন হলো- গফরগাঁও, ময়মনসিংহ, নেত্রকোনা, মোহনগঞ্জ, জামালপুর, ইসলামপুর, পুরার্শিবাড়ী ও দেওয়ানগঞ্জ।

রেলের বগির সঙ্গে সামঞ্জস্য রেখে উঁচু করা হচ্ছে প্লাটফর্ম। পুরুষ ও মহিলা যাত্রীদের জন্য থাকছে পৃথক সজ্জিত ওয়েটিং রুম। ব্রেস্ট ফিডিং রুম থাকছে নবজাতকের মায়েদের সুবিধার্থে। নারী ও পুরুষদের জন্য স্থাপন করা হচ্ছে পৃথক টয়লেট। থাকছে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থাও। বিনা টিকিটের যাত্রী ঠেকানোর ব্যবস্থাও থাকবে এবার রেলস্টেশন এলাকায়।

ময়মনসিংহ বিভাগ ছাড়াও চট্টগ্রাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুমিরা, ফেনী, লাকসাম, নোয়াখালী, চাঁদপুর, নরসিংদী, ভৈরব, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, আজমপুর, শায়েস্তাগঞ্জ, নোয়াপাড়া, ভানুগাছ, শ্রীমঙ্গল, কুলাউড়ার স্টেশনকেও আধুনিকায়নের আওতায় আনা হচ্ছে। দেশের মোট ৫২টি রেলস্টেশন আধুনিকায়ন প্রকল্পের আওতায় এসব সুবিধা নিশ্চিত করা হবে পূর্বাঞ্চল প্রকৌশল দফতরের অধীনে চট্টগ্রাম, ঢাকা, সিলেট বিভাগের ২৬টি স্টেশনে। এর মধ্যে কয়েকটি রেলস্টেশনে আধুনিকায়নের কাজ শুরু করা হয়েছে।

জানা যায়, স্টেশন আধুনিকায়নসহ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের লক্ষ্যে প্রকৌশল বিভাগকে গত অর্থ বছরে ৪৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। ২০২১-২০২২ অর্থ বছরে ৫২ কোটি টাকা দেওয়ার প্রস্তাবনা দেওয়া হয়েছে। আধুনিকায়ন প্রকল্পের অর্থ বিশেষ খাত থেকে বরাদ্দ দেওয়া হবে। পূর্বাঞ্চলের ২৬টি স্টেশনের আধুনিকায়নে এখন পর্যন্ত ৭৩টি টেন্ডার আহবান করা হয়েছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো: সুবক্তগীন ময়মনসিংহ লাইভকে বলেন, সব দিক বিবেচনা করে এসব স্টেশনকে আধুনিকায়নের জন্য চিহ্নিত করেছি। কিছু স্টেশনের আধুনিকায়নের কাজ শুরু হয়েছে ইতোমধ্যে। ‘আধুনিক স্টেশনে যে সব সুবিধা থাকার কথা তার সবই থাকবে এসব স্টেশনে। যাত্রীদের ভ্রমণ আনন্দদায়ক করতে রেলওয়ে আরও নতুন কিছু করার চিন্তা করছে। বিনা টিকিটে যাত্রী পরিবহনে কঠোর হচ্ছে রেল।’

Share this post

scroll to top