ফুলবাড়ীয়ায় কেটে নেয়া হচ্ছে সংরক্ষিত বনের বটগাছ

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার সংরক্ষিত বনাঞ্চল সন্তোষপুর এলজিইডির সড়কের পাশ থেকে একটি বটগাছ কর্তন করা হয়েছে। প্রশাসন বাধা দেয়ার পরও বটগাছটি কাঠ ব্যবসায়ীর কাছে বিক্রি করে দেয়া হয়।

রবিবার (১১ সেপ্টেম্বর) ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা গিয়াস উদ্দিন বলেন, ”আমরা বাধা দেয়ার পরও প্রভাবশালীদের সহায়তায় বটগাছটি কাঠ ব্যবসায়ীর কাছে বিক্রি করে দেয়া হয়।

উপজেলার বালুঘাট- কান্দুরবাজার এলজিইডির সড়কটি সংরক্ষিত বনের ভিতর দিয়ে গেছে। বালুঘাট বাজারের একটু পশ্চিম পাশে প্রাকৃতিক ভাবে সড়কে জন্ম নেয়া একটি বটবৃক্ষ ৮ হাজার টাকায় মুনির উদ্দিন মুইন্না মুন্সী কাঠ ব্যবসায়ী হারুনের কাছে বিক্রি করে দেন। গত মঙ্গলবার গাছটি কাটার সময় খবর পেয়ে নাওগাঁও ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা গিয়াস উদ্দিন বাধা দিয়ে আসে। পরে দিন বাজরের পল্লী চিকিৎসক মাসুদের মধ্যস্ততায় বুধবার (৭ সেপ্টেম্বর) বিকালে কেটে ফেলা বটবৃক্ষটি হারুণ ভ্যানগাাড়ী দিয়ে কাঠের বড় পাইকারদের কাছে বিক্রি করে দেন।

কাঠ ব্যবসায়ী হারুন জানান, ভূমি অফিস বাধা দিয়ে ছিলেন। পরে মাসুদ ডাক্তার কাটতে বলায় আমরা কেটে ফেলেছি। খবর পেয়ে রবিবার (১১ সেপ্টেম্বর) সকালে সড়ক পরিদর্শন করে দেখা গেছে। সংরক্ষিত বনাঞ্চল সন্তোষপুরের ভিতর দিয়ে সা সা শব্দ করে গাড়ী যাচ্ছে। বালুঘাট বাজারের একটু পশ্চিমে এলজিইডি সড়কের পাশ থেকে কেটে নেয়া হয়েছে বটবৃক্ষটি।

স্থানীয়রা জানান, বটবৃক্ষটি কাটার পর খন্ড খন্ড অংশগুলো ছড়িয়ে ছিটিয়ে পড়ে ছিল ক্ষেতে। পরে মাসুদ নামের এক পল্লী চিকিৎসকের মধ্যস্ততায় বটবৃক্ষটি কেটে ফেলে অংশগুলো সরিয়ে ফেলে হয়। সড়কের পাশে বটবৃক্ষটির শেকড়গুলো এখনো দৃশ্যমান।

পল্লী চিকিৎসক মাসুদ জানান, এলজিইডির সড়কের পাশ থেকে বটবৃক্ষটি তার চাচা কেটে ছিলেন। স্থানীয় ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা গিয়াস উদ্দিনের সাথে পরামর্শে কেটে ফেলা বটবৃক্ষ সরিয়ে ফেলা হয়েছে।

নাওগাঁও ইউনিয়ন সরকারী ভূমি কর্মকর্তা গিয়াস উদ্দিন জানান, খবর পেয়ে আমরা বটগাছটি কাটতে নিষেধ করে ছিলাম। কিন্তু তারা আমার কথা শুনেনি। বিষয়টি সহকারী কমিশনারকে (ভূমি) লিখিত ভাবে জানানো হয়েছে।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) সেলিনা আকক্তার জানান, বিষয়টি তার জানা নেই। খোজ নিয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

Share this post

scroll to top