ফুলপুরে কৃষকের স্বপ্ন খাচ্ছে মাজরা পোকায়

ময়মনসিংহের ফুলপুর উপজেলায় আমন ধানে মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে। পোকার আক্রমণে ধানের আগা(মাইন)পচে লাল হয়ে যাচ্ছে।ফলে ভালো ফলন নিয়ে শঙ্কায় রয়েছেন উপজেলার কৃষকেরা।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, তীব্র গরম ও অনাবৃষ্টির মধ্যেই আমন ধানের চারা রোপণ করা হয়েছে।ধানের রং কালচে হওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন ধরনের পোকা আক্রমণ করে ধানের আগা কেটে দিচ্ছে। ফসল রক্ষার জন্য কৃষকেরা এখন কীটনাশক ছিটাচ্ছেন।আমন ধানের ভালো ফলন নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন তাঁরা।তাঁদের আশঙ্কা, সময়মতো পোকা দমন করতে না পারলে আমন উৎপাদন ব্যাহত হবে।

উপজেলার ১০ টি ইউনিয়নের বিশেষ করে বালিয়া,বওলা,ভাইটকান্দি,সিংহেশ্বরবিভিন্ন স্থানের জমিতে এই পোকার আক্রমণ ব্যাপক হারে শুরু হয়েছে।পোকা নিধনে ওষুধেও কাজ হচ্ছে না।ফলে দুশ্চিন্তায় কৃষকের মাথায় হাত।

নানা প্রকার কীটনাশক স্প্রে,সার প্রয়োগ করেও কোন সুফল পাচ্ছে না কৃষকেরা।মাজরা পোকার হাত থেকে রক্ষা পেতে জেলা বা উপজেলা উপজেলা কৃষি অফিসের কোন সহযোগিতা পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছে অনেক এলাকার কৃষক।

বালিয়া উত্তরকান্দা গ্রামের কৃষক কাজল মিয়া ছনধরা ইউনিয়নের হোসেনপুর গ্রামের রফিকুল ইসলাম,দক্ষিণ সিংহেশ্বর গ্রামের হেলাল উদ্দিন বওলা বামনখিলা গ্রামের শফিকুল বলেন,এবার যে হারে মাজরা পোকা ধরেছে,আগে কখনও এমনটা দেখা যায়নি।এই পোকার কারণে ধান গাছে ফলন্ত শীষগুলোর দানা নষ্ট হয়ে সাদা হয়ে পড়েছে।বার বার ওষুধ দিয়ে দিশেহারা হয়ে কোন কাজ হচ্ছে না।

ফুলপুর উপজেলা কৃষি অফিসার আবদুল্লাহ আল মামুন ময়মনসিংহ লাইভকে বলেন চলতি বছরে উপজেলায় ২২ হাজার ৩১৫ হেক্টর জমিতে আমন ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে মাজরা পোকার আক্রমণের খবর পাওয়ার পর কৃষি অফিস থেকে এসব এলাকার কৃষকদের সহযোগিতা করা হচ্ছে।পোকার আক্রমণ থেকে জমি বাঁচাতে কৃষকদের আমরা পরামর্শ দিয়ে আসছি।

Share this post

scroll to top