প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করে শিক্ষামন্ত্রীর ঘোষনা: ময়মনসিংহে বিক্ষোভ

প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করে চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে তিনবছর করার শিক্ষামন্ত্রীর ঘোষনার প্রতিবাদে ময়মনসিংহে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও সড়ক অবরোধ করেছে ময়মনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে পলিটেকনিক ইনস্টিটিউটের প্রধান ফটকে সংক্ষিপ্ত সমাবেশ শেষে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি নগরীর মাসকান্দা থেকে চরপাড়া মোড় হয়ে পলিটেকনিকের সামনে ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে অবস্থান নেয়। এসময় বক্তব্য রাখেন সিদ্দিকুর রহমান, রাহাত মিয়া, হৃদয় মিয়া ও নাঈম। অবরোধ চলাকালে পলিটেকনিক শিক্ষার্থীরা চার দফা দাবি জানান।

শিক্ষার্থীদের জানান, গত ১২ আগস্ট ঢাকা পলিটেকনিক শিক্ষক সমিতির এক সভায় শিক্ষামন্ত্রীর বক্তব্যে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়াশোনার মেয়াদ চার বছর থেকে কমিয়ে তিন বছর ঘোষণা দেয়া হয়। ডিপ্লোমার মেয়াদ ৩ বছরে কমিয়ে আনা হলে চাকুরীর ক্ষেত্রে গ্রেড কমে যাওয়ার পাশাপাশি শিক্ষার মান কমে যাবে বলে মনে করছে শিক্ষার্থীরা। এজন্য চার বছর মেয়াদী ডিপ্লামা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স বহাল রাখা ও ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি প্রক্রিয়া পরীক্ষার মাধ্যমে করার দাবিও জানান। অন্যথায় তাদের আন্দোলন চলবে বলেও ঘোষণা দেয়া হয়। পরে পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ শওকত হোসেনের অনুরোধে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। ##

Share this post

scroll to top