পর্যটন দিবসে ময়মনসিংহ ডিসি পরিবারের ব্যতিক্রমী আনন্দ ভ্রমণ

মো. আব্দুল কাইয়ুম : আন্তর্জাতিক সম্প্রদায় ও পর্যটনকেন্দ্রের সঙ্গে সেতুবন্ধন গড়ে তোলার লক্ষ্যে বিশ্ব পর্যটন দিবসে নিজ পরিবার পরিজন নিয়ে ভুবনের সৌন্দর্য্যময় একটি স্থান ঘুরে ফিরলেন ময়মনসিংহের জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। শুধু তাই নয় বিশ্বব্যাপী নিজ জেলার দর্শনীয় স্থানকে ব্র্যান্ডিং করতে ভ্রমণের সময় ফেসবুকে লাইভের মাধ্যমে সবাইকে  দেখার সুযোগ দেন। এতে করে ময়মনসিংহ জেলায় অপরূপ রূপে যে সজ্জিত একটি বিল রয়েছে তা ময়মনসিংহবাসী তথা বিশ্ববাসী জেনেছে। লাইভ ভিডিওটিতে দেখা যায়, ময়মনসিংহের ফুলবাড়িয়ার রাঙ্গামাটিয়া ইউনিয়নের বড়বিলা বিলে নৌকা ভ্রমণে রয়েছে ডিসি পরিবার। এতে জেলা প্রশাসনের কর্মকর্তারাও অংশ নেন। ভিডিওটিতে শাপলা শালুকের এই স্বচ্ছ বিলের পানিতে প্রকৃতির অপার সৌন্দর্য দেখা যায়। পড়ন্ত বিকেলে নৌকা করে এ আনন্দ ভ্রমণ উপভোগ করেছেন জেলা প্রশাসন কর্মকর্তাদের সন্তানেরাও। তাদের মধ্যে একজন লাইভে এসে বলেন, ‘সবাই ভিডিওটি শেয়ার করুন।” এই কথার মাঝে দেশপ্রেম লক্ষনীয়। সৃষ্টির রহস্যঘেরা প্রাকৃতিক পরিবেশ বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে শিশুরাও অসীম ভূমিকা পালন করছে। বিলে নৌকা ভ্রমণে শিশুরাও আনন্দে মেতে ওঠে। এমন মনোরম পরিবেশ পেয়ে তারা আনন্দে গেয়ে ওঠে… আমারও দেশের মাটির গন্ধে ভরে আছে সারা মন। শ্যামল কোমল হরষ ছাড়া যে নেই কিছু প্রয়োজন।….

বিশাল এই ভূবনে কত যে অপরূপ সুন্দর সব জায়গা রয়েছে সেগুলো হয়ত অজানা থেকে যেত যদি আমরা প্রযুক্তির এই যুগে বসবাস না করতাম। পৃথিবীর এমন কিছু স্থান রয়েছে যা দেখে মনে হবে এ যেন শুধুই কোন শিল্পীর কাল্পনিক এক রঙ-তুলির আচর। তাইতো জাতিসংঘের অধীনস্থ বিশ্ব পর্যটন সংস্থার প্রত্যক্ষ তত্ত্বাবধানে ১৯৮০ সাল থেকে বিশ্বব্যাপী বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে। বাংলাদেশ সরকারও দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী পাপলন করে।

উল্লেখ্য, বর্তমান জেলা প্রশাসক মো: মিজানুর রহমান ময়মনসিংহে যোগদানের পর থেকেই সামাজিক বিভিন্ন সমস্যা সমাধানকল্পে ও জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকান্ড ফেসবুকে সরাসরি প্রচার করে ময়মনসিংহের মাটি ও মানুষের খুব কাছে চলে আসছেন।

Share this post

scroll to top