নেভাদার প্রাইমারিতে স্যান্ডার্সের বিশাল জয়

Jubair Sayeed Linasজুবায়ের সাঈদ লিনাস (আন্তর্জাতিক ডেস্ক) : ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট নমিনেশনের জন্য নেভাডার প্রাইমারিতে সব প্রার্থীকে পেছনে ফেলে জয়ী  হলেন ভার্মন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। প্রায় ৪৭%  এর ভোটে তিনি এগিয়ে আছেন।

দ্বিতীয় অবস্থানে থাকা জো বাইডেন পেয়েছন ১৯ শতাংশ ভোট। আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারে এগিয়ে থাকা পিট বুটেজ ১৫.৪ শতাংশ নিয়ে আছেন তৃতীয় অবস্থানে।

আইওয়াতে বার্নি দ্বিতীয় এবং নিউ হ্যাম্পশায়ারে ছিলেন প্রথম। কিন্তু পিট বুটেজের সাথে তার জয়ের ব্যবধান ছিল সামান্য। এবার দ্বিতীয় স্থানে থাকা বাইডেনের সাথে তার জয়ের ব্যাবধান প্রায় আড়াইগুণ।

এই বিশাল জয়ের পেছনে রয়েছে কিছু কারণ। রক্ষণশীল শ্বেতাঙ্গ অধ্যুষিত আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারের অঙ্গরাজ্যে বার্নি স্যান্ডার্সের মত সোশ্যাল ডেমোক্রেটিক প্রার্থীর জন্য জেতা কষ্টকর। কিন্তু নেভাদার মত ৩০% লাতিন ও ১০% কৃষ্ণাঙ্গ সহ এশিয়ান আমেরিকান অধ্যুষিত রাজ্য তার জেতার জন্য সহায়ক।

অভিবাসীদের প্রতি তার দেওয়া প্রতিশ্রুতি , সবার জন্য মেডিকেয়ার, বিনামূল্যের উচ্চশিক্ষা এবং তার মতাদর্শ অশ্বেতাঙ্গদের পাশাপাশি মধ্যপন্থীদেরও তার সমর্থক করে তুলছে। নেভাদাতে তার প্রধান সমর্থকগোষ্ঠী ছিল লাতিন আমেরিকান, তরুণ কৃষ্ণাঙ্গ, শ্বেতাঙ্গ লিবারেল, মধ্যপন্থী ও  কলেজের ছাত্ররা।   আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারের পর নেভাদাতে স্যান্ডার্সের জয়ের রহস্য একটাই, আমেরিকার কর্মজীবী লোকদের প্রতি যে অবিচার  চলছে তা তিনি প্রায় ৪০ বছর ধরে বলছেন, এখনো তাই বলছেন। ধনী লোকদের জন্যই যে ক্ষমতাসীনরা কাজ করে তা হরহামেশাই বলছেন। সকল শ্রেণীর মানুষ এতে সাড়া দিচ্ছে। তরুণ ভোটারদের মাঝে তার জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। তবে বিশেষজ্ঞরা তার কিছু উচ্চভিলাসী পরিকল্পনার সমালোচনা করে বলেছেন, এগুলো করা কোনভাবেই  সম্ভব হবেনা তার পক্ষে।

অন্যদিকে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই হচ্ছেন পরবর্তী রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী তা প্রায় নিশ্চিত।

৩ ও ১৩ মার্চ যুক্তরাষ্ট্রের ১৪টি অঙ্গরাজ্যে পরবর্তী প্রাইমারির ভোটাভুটি হবে। সেখানেই বুঝা যাবে আগামী ৩ নম্ভেবর ডেমোক্রেটিকদের হয়ে কে লড়বেন ডোনাল্ড ট্রাম্পের সাথে।

Share this post

scroll to top