নেপালে করোনা মোকাবিলায় সরকারের অব্যবস্থাপনার বিরুদ্ধে বিক্ষোভ

নেপালে সরকারের করোনা পরিস্থিতি মোকাবিলায় অব্যবস্থাপনার বিরুদ্ধে বিক্ষোভ করেছে এক হাজার মানুষ। শনিবার রাজধানী কাঠমান্ডুতে এ বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তরা।

পুলিশ ১০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। এদের মধ্যে সাত জন বিদেশি রয়েছে।

দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের পর মার্চে পুরোপুরি লকডাউন ঘোষণা করে নেপাল। তবে এরপরও দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। দেশটিতে এ পর্যন্ত ৫ হাজার ৬২ জন করোনায় আক্রান্ত হয়েছেন, আর মারা গেছেন ১৬ জন। সরকার মহামারি মোকাবিলায় পর্যাপ্ত পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ বিক্ষোভকারীদের।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার তৃতীয় দিনের মতো প্রায় ১ হাজার মানুষ কাঠমান্ডুর একটি গুরুত্বপূর্ণ সড়কে অবস্থান নেয়। বিক্ষোভের প্রথম দিন প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে অবস্থান নেওয়া বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হলেও শনিবার পরিস্থিতি ছিল শান্ত। বিক্ষোভে অংশ নেওয়ায় সাত বিদেশিকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ কর্মকর্তা বসন্ত লামা বলেন, ‘নেপালের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপের কারণে বিদেশিদের গ্রেপ্তার করা হয়েছে।’

বিক্ষোভকারীদের দাবি, কোয়ারেন্টাইন কেন্দ্রগুলোর অবস্থা যাচ্ছে-তাই। তারা এগুলোর উন্নয়ন চান। এছাড়া করোনা শনাক্ত পরীক্ষা বৃদ্ধি এবং প্রাদুর্ভাব মোকাবিলায় সরকারের ওষুধ কেনা প্রক্রিয়ায় স্বচ্ছতার দাবি করেন তারা।

রমেশ প্রধান নামে এক বিক্ষোভকারী বলেন, ‘কোয়ারেন্টাইন কেন্দ্রগুলোতে পানি ও নিরাপত্তার অভাব রয়েছে, স্যানিটেশন ব্যবস্থা ভালো নয়। এগুলো করোনাভাইরাসের উৎপাদন কেন্দ্রে পরিণত হয়েছে। এগুলোর অবশ্যই উন্নতি করতে হবে।’

Share this post

scroll to top