নেত্রকোণায় অবৈধভাবে বিদ্যালয়ের গাছ কর্তন

নেত্রকোনা সংবাদদাতা : নিয়ম না মেনে অবৈধভাবে বারহাট্টা উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ কেটেছে ম্যানেজিং কমিটির সভাপতি। বনবিভাগের ছাড়পত্রের পাশাপাশি দরপত্র আহবান ছাড়াই ১টি বড় রেন্ট্রি গাছ কর্তন করা হয়েছে। যার মূল্য অর্ধ লক্ষ টাকা। এ ঘটনায় রবিবার সকালে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সহ-সভাপতি কুসুমা আক্তার উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দিয়েছে।

স্থানীয় স‚ত্রে জানা যায়, উপজেলার রায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ থেকে রবিবার বহু দিনের পুরাতন ১টি রেন্ট্রি গাছ কাটা হয়েছে। পরে গাছের কাঁটা অংশ নিয়ে যাওয়ার সময় স্থানীয় জনগণের বাধার মুখে ব্যর্থ হয়েছে। বর্তমানে কাটা গাছের অংশ বিদ্যালয় মাঠের ভেতর রেখে জনগণ নজরদারি করছে। প্রতিষ্ঠানের সৌন্দর্য ও পরিবেশের ক্ষতি করে গাছ কর্তন করায় এলাকাবাসী, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বারহাট্টা ফকিরের বাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ মনোয়ার হোসেন জানান, গাছটি কর্তন করার পর এলাকায় ক্ষোভের সৃষ্টি হওয়ায় প্রশাসন ও সংশি­ষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করে গাছের কাঁটা অংশ জব্দ করেছি।

রায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি অভিযুক্ত রতন মিয়াকে এলাকায় পাওয়া না যাওয়ায় মুঠোফোনে কথা বললে তিনি এর কোনো সঠিক উত্তর দিতে পারেনি।

গাছ কর্তনের বিষয়টি স্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম রাসেল বলেন, গাছটি বিদ্যালয়ের সীমানায় পড়েছে কিনা তা সার্ভেয়ার দিয়ে মাপজোঁক করে বের করে নির্ধারণ করতে হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন বলেন, রায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ কর্তনের বিষয়ে ১টি অভিযোগ পেয়েছি তা তদন্ত প‚র্বক ব্যবস্থা নেয়া হবে।

Share this post

scroll to top