নিজের পছন্দমতো গাড়ির নম্বর নেয়ার সুযোগ দিয়েছে সরকার

Carপ্রচলিত রেজিস্ট্রেশন ফি’র দুই থেকে সাতগুণ পর্যন্ত অতিরিক্ত ফি দিয়ে পছন্দমতো মোটরযানের নম্বর নেয়ার সুযোগ করে দিয়েছে সরকার।

মঙ্গলবার (৯ জুন) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

‘সড়ক পরিবহন আইন, ২০১৮’ এর অধীনে বিধিমালা প্রণীত না হওয়া পর্যন্ত এ আইনে ক্ষমতাবলে সরকার মোটরযান রেজিস্ট্রেশনের সময় মোটরকার ও জিপের মালিকদের পছন্দমতো নম্বর দেয়ার ক্ষেত্রে ফি’র হার নির্ধারণ করে দিয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, রেজিস্ট্রেশন নম্বরের ছয়টি ডিজিট একই হলে (যেমন: ৫৫-৫৫৫৫, ৬৬-৬৬৬৬ নম্বর) রেজিস্ট্রেশন ফি প্রচলিত ফি’র ছয়গুণ হবে। তবে শুধু ৭৭-৭৭৭৭ নম্বরের ক্ষেত্রে ফি হবে প্রচলিত ফি’র সাতগুণ।

রেজিস্ট্রেশন নম্বরের ছয়টি ডিজিট জোড়া জোড়া হলে (যেমন: ৩৪-৩৪৩৪, ৪৫-৪৫৪৫ নম্বর) রেজিস্ট্রেশন ফি হবে প্রচলিত ফি পাঁচগুণ। রেজিস্ট্রেশন নম্বরের চারটি ডিজিট একই হলে (যেমন: ১১১১, ২২২২ নম্বর) রেজিস্ট্রেশন ফি প্রচলিত ফি’র চারগুণ হবে।

রেজিস্ট্রেশন নম্বরের চারটি ডিজিট জোড়া জোড়া হলে (যেমন: ১৩১৩, ১৫১৫ নম্বর) রেজিস্ট্রেশন ফি প্রচলিত ফি’র তিনগুণ হবে। রেজিস্ট্রেশন নম্বরের চারটি ডিজিটের দুটি করে ডিজিট একই হলে (যেমন: ০০১১, ০০২২) রেজিস্ট্রেশন ফি প্রচলিত ফির দ্বিগুণ হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

Share this post

scroll to top