নজরুল বিশ্ববিদ্যালয়ে ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট উদযাপিত

দেশের ক্যাম্পাস পর্যায়ের সংবাদকর্মীদের অংশগ্রহণে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০২২-এর প্রথম দিন উদযাপিত হয়েছে। ফেস্টটির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টির প্রেসক্লাব।

সোমবার (২১ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের সামনে পায়রা ও বেলুন উড়িয়ে উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। এসময় উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে. এম. খালিদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, ত্রিশাল পৌরসভার মেয়র এবিএম আনিছুজ্জামান, বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি নিহার সরকার অংকুরসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণকারী ২ শতাধিক সংবাদকর্মীরা।

এরপর লাইব্রেরি ভবন থেকে একটি র‍্যালী শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ন সড়কসমূহ প্রদক্ষিণ করে একইস্থানে শেষ হয়। সকাল ১১টায় কেন্দ্রীয় লাইব্রেরির ৩য় তলায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবের সভাপতি নিহার সরকার অংকুরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ।

এসময় বিশ্ববিদ্যালয়টির প্রেসক্লাবের প্রকাশনা ‘কলম’ এর বিশেষ সংখ্যা (৩য়) মোড়ক করা হয়। উপস্থিত অতিথিগন মোড়ক উন্মোচন করেন। এছাড়াও ‘মুক্তিযুদ্ধা সম্মাননা’ প্রদান করা হয় ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান ১১ নং সেক্টরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল মতিন সরকারকে। আয়োজক সংগঠনের ৪ উপদেষ্টাকেও সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে ‘অনুসন্ধানী সাংবাদিকতা’ এবং ‘ফিচার ও উন্নয়ন সাংবাদিকতা’ বিভাগে মনোনীত সেরা প্রতিবেদক- ২০২২ প্রদান করা হয়। ৩ জন করে মোট ৬ জনকে সম্মাননা প্রদান করা হবে। তারা হলেন- অনুসন্ধানী সাংবাদিকতায় ১ম যায়েদ হোসেন মিশু, ২য় মোঃ নাহিদ হাসান, ৩য় মোঃ রায়হানুল ইসলাম সৈকত এবং ফিচার ও উন্নয়ন সাংবাদিকতায় ১ম মুতাছিম বিল্লাহ রিয়াদ, ২য় ইভান চৌধুরী, ৩য় সুপর্না রহমান টুছি।

পরবর্তীতে সন্ধ্যা সাড়ে ৬ টায় ‘তীর হারা এই ঢেউয়ের সাগর পারি দেব রে’ শিরোনামে বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি মঞ্চে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, আগামীকাল মঙ্গলবার (২২ নভেম্বর) সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন এখন টিভির সম্পাদকীয় প্রধান তুষার আব্দুল্লাহ, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার।

Share this post

scroll to top