ধরা-ছোঁয়ার বাইরে চলে যাচ্ছে নিউজিল্যান্ড

অকল্যান্ডের টেস্টের প্রথম দিনে বাংলাদেশকে অলআউট করে দিয়ে নিজেরা বড় স্কোরের আভাস দিয়েছিল নিউজিল্যান্ড। শুক্রবার দ্বিতীয় দিন শেষে সেই আভাসটাই আরো স্পষ্ট করলো। ৪ উইকেটে ৪৫১ রান তুলেছে দ্বিতীয় দিন শেষে স্বাগতিকরা। বাংলাদেশর চেয়ে ২১৭ রানে এগিয়ে আছে এখনই। শনিবার তৃতীয় দিনে সেই লিডটি বাংলাদেশের ধরা-ছোঁয়ার বাইরে নিয়ে যেতে চাইবে নিশ্চয়ই স্বাগতিক ব্যাটসম্যানর।

ক্রিজে আছেন ৯৩ রানে অপরাজিত কিউই অধিনায়ক শন উইলিয়ামসন। সেঞ্চুরি পেয়েছেন দুই ওপেনার টম লাথাম ও জিত রাভাল। পরিস্থিতি যে দিকে যাচ্ছে তাতে এই টেস্টে ইনিংস পরাজয় এড়ানোই হবে টাইগারদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। নিউজিল্যান্ড যদি চার শ’ বা সাড়ে চার শ’ রানের লিড নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করে তাহলে বাংলাদেশর ব্যাটসম্যানদের জন্য কঠিন হবে ইনিংস পরাজয় এড়ানো।

দলীয় ২৫৪ রানে প্রথম উইকেটের পতন হয় স্বাগতিকদের। ১৩২ রান করে জিত রাভাল আউট হন এই টেস্টে বাংলাদেশর অধিনায়ক মাহমুদুল্লার বলে। খালেদ আহমেদকে ক্যাচ দেন রাভাল।

এরপর দ্বিতীয় উইকেট শিকারে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় আরো অনেকক্ষণ। দলীয় ৩৩৩ রানে আরেক ওপেনার টম লাথামকে ফিরিয়েছেন সৌম্য সরকার। ১৬১ রান করা লাথামের ক্যাচটি নিয়েছেন মোহাম্মদ মিথুন। এর একটু পরে ব্রেন্ডন টেইলরকেও ফিরিয়েছেন সৌম্য। তবে এক প্রান্তে ৫০ রানে অপরাজিত আছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। চতুর্থ উইকেটে তার সাথে জুটি বাঁধেন হেনরি নিকোলস। তিনি ৫৩ রান করে স্পিনার মেহেদী মিরাজের শিকারে পরিণত হয়েছে। দিন শেষে অধিনায়ক উইলিয়ামসনের সাথে জুটি বেঁধেছেন নিল ওয়াগনার।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top