দুর্গাপুরে যাত্রীবাহী গাড়িতে জীবাণুনাশক স্প্রে করে স্বেচ্ছাসেবকরা

যাত্রীবাহী গাড়িতে জীবাণুনাশক স্প্রে করে স্বেচ্ছাসেবকরানেত্রকোনার দুর্গাপুরে করোনা ভাইরাস প্রতিরোধ ও জনসচেতনতা বৃদ্ধিতে মাঠে নেমেছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো। স্থানীয় শিশু ছায়া ও সোমেশ্বরী ফ্রেন্ডস ক্লাবের স্বেচ্ছাসেবকদের উদ্যোগে গতকয়েক দিন ধরে পৌর শহরের বিভিন্ন স্থানে জীবাণুনাশক স্প্রে করছে তারা। জনসচেতনতা বৃদ্ধিতে এবং করোনা থেকে বাঁচতে গ্রামীণ জনপদের মানুষদের নিরাপদ রাখতে বিভিন্ন রকম দিকনিদের্শনাও দিচ্ছে তারা।

এই অংশ হিসেবে সোমবার সকাল থেকেই পৌরশহরের প্রেসক্লাব মোড়ে জনসচেতনতায় নামে স্বেচ্ছাসেবীরা। ব্যাটারি চালিত অটোরিকশায় জীবাণুনাশক স্প্রে করে যাত্রী ও চালদের সচেতন স্বেচ্ছাসেবকরা । পাশাপাশি নিজ নিজ গাড়িতে নিজ উদ্যোগে জীবাণুনাশক স্প্রে করার জন্য স্বেচ্ছাসেবকরা অটোচালকদের ও উৎসাহিত করেন ।

সোমেশ্বরী ফ্রেন্ডস ক্লাবের প্রতিষ্ঠাতা ও শিশু ছায়া উপজেলা শাখার সমন্বয়কারী রিফাত আহমেদ রাসেলের নেতৃত্বে স্বেচ্ছাশ্রমে অংশনেয় স্বেচ্ছাসেবক মাহমুদুল হাসান শাওন, রাজেশ গৌড়, সুশান্ত প্রসাদ, এ আর আসিফ, সুমাইয়া আক্তার কথা সহ শিশু ছায়া ও সোমেশ্বরী ফ্রেন্ডস ক্লাবের স্বেচ্ছাসেবকরা।

ইতিমধ্যে করোনা ভাইরাস প্রতিরোধে উপজেলা প্রশাসনের নির্দেশে বন্ধ আছে দুর্গাপুর বাজারের সমস্ত দোকানপাট। এতে স্থানীয়দের সামরিক দুর্ভোগ হল এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন স্থানীয়রা। আর দ্রব্যমূল্যের বাজারগুলো নিয়ন্ত্রণ রাখতে নিয়মিতই বাজার মনিটরিং করে আসছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম।

চলতি মাসে ইন্ডিয়া, ইতালি, সৌদি আরব সহ বিভিন্ন দেশ থেকে ৮৭ জন বিদেশ ফিরত এসেছেন দুর্গাপুরে। এদের মধ্যে স্থানীয় উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্য কর্মী ও স্থানীয় গণমাধ্যম কর্মীদের সহায়তায় প্রায় ২৫ জনের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। ইতিমধ্যে পৌর শহরের সাধুপাড়ার ইতালি প্রবাসী সহ হোম কোয়ারেন্টাইনে মেয়াদ শেষ হয়ে গেছে প্রায় ৬৩ জনের। বাকি ২৪ জনের মধ্যে এখন পর্যন্ত দুর্গাপুর উপজেলায় হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ১৬ জনকে। আর বাকি ৮ জনের অবস্থান এখনো শনাক্ত করা না গেলেও তাদের কেউ খুঁজে হোম কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছে বলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে।

স্বেচ্ছাসেবকরা জানায়, রাজধানী শহর ঢাকা সহ বিভিন্ন স্থান থেকে কর্মজীবী মানুষেরা গ্রামে ফিরেছেন। এর মাঝে অনেকেই করোনা ভাইরাস থেকে কিভাবে বাঁচতে হবে তার উপায় সম্পর্কে জানেন না । তাই আমরা স্বেচ্ছাশ্রমের মাধ্যমে তাদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছি। পাশাপাশি দুর্গাপুর গ্রামীণ এলাকা হওয়ায় অলি-গলিতে অজস্র ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করে । বিশেষ করে গ্রামীণ জনপদের মানুষ না এইসব অটোতে বেশি যাতায়াত করে থাকে । তাই যাত্রী ও চালকদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাটারি চালিত অটো রিকশা গুলোতে আমরা জীবাণুনাশক স্প্রে করছি । এবং তাদেরকেও নিজ উদ্যোগে স্প্রে করার জন্য আমরা উৎসাহিত করছি।

Share this post

scroll to top