দুগার্পুরে বালু উত্তোলন বন্ধে গণস্বাক্ষর

নেত্রকোনার দুগার্পুর উপজেলার ২নং দুর্গাপুর ইউনিয়নের দেবথৈল, মধ্যমবাগান ও ফারংপাড়া গ্রামের জনগন ওই এলাকার নদীর পাড় থেকে বালু উত্তোলন বন্ধে প্রশাসন বরাবর গণস্বাক্ষর সম্বলিত অভিযোগ দিয়েছেন।

বৃহস্পতিবার ওই এলাকার বাসিন্দারা দুর্গাপুর প্রেসক্লাবে গণস্বাক্ষরের কাগজ প্রদান করেন।

গণস্বাক্ষর সুত্রে জানাগেছে, উপজেলার ২নং দুর্গাপুর ইউনিয়নের ১, ২ ও ৩নং ওয়ার্ডের ফারংপাড়া, থাউশালপাড়া ও আগাড়পাড়া গ্রামের ওপর দিয়ে সরকারি রাস্তা ও বন্যা নিয়ন্ত্রন বাঁধ ঘেষে সোমেশ্বরী নদীর অবস্থান। বিগত বন্যায় অন্যান্য ইউনিয়নের মধ্যে দুগার্পুর ইউনিয়নেও ব্যপক ক্ষতি হয়েছে। ইজারাকৃত সোমেশ্বরী নদী হতে বাংলা ড্রেজার দিয়ে বালু ও পাথর উত্তোলনে বেশি সুবিধা নেয়ার আশায় সরকারি রাস্তা ঘেষে ড্রেজার বসানোর পায়তারাতে লিপ্ত রয়েছে এক শ্রেনীর ড্রেজার ব্যবসায়ি। ওই সকল গ্রামের বাসিন্দাদের রক্ষার দাবীতে সরকার ওই এলাকায় প্রায় অর্ধকোটি টাকা ব্যায়ে বন্যা নিয়ন্ত্রন বাঁধ নিমার্ন করেছেন। ওই বাঁধ এবং সরকারি রাস্তা রক্ষার দাবিতে গ্রামের জনসাধারণ, জনপ্রতিনিধি উপজেলা নিবার্হী অফিসার বরাবরে এই গণস্বাক্ষর সম্বলিত এক অভিযোগ দায়ের করেন।

এ নিয়ে ১নং বালু ঘাটের ইজারাদার ধনেশ পত্রনবীশ বলেন, সরকারি রাস্তা রক্ষায় জনসাধারনের অসুবিধা করে কেউ কেউ ড্রেজার বসাতে চাইলে ইতোমধ্যে তাদের উচ্ছেদ করা হয়েছে।

উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান বলেন, সরকারি রাস্তা ও নষ্ট করে বালু উত্তোলন করার কোন সুযোগ নাই। তবে ওই জায়গা যদি ইজারার আওতায় থাকে তাহলে উর্দ্ধতন কতৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

Share this post

scroll to top