ত্রিশালে পোড়াবাড়ী ব্রীজ যেন মরণফাঁদ

Trishal-Newsময়মনসিংহের ত্রিশালের পোড়াবাড়ি এলাকার খিরু নদীর উপরেরর ব্রীজটি আজ মরণ ফাঁদে পরিণত হয়েছে। একটি ব্রীজের দুরবস্তার কারণে ত্রিশাল ও ফুলাবাড়িয়া উপজেলার লাখ লাখ মানুষের মাঝে এক ধরণের আতঙ্ক বিরাজ করছে।

ব্রীজটির স্থায়িত্বকাল কমে যাওয়ায় যানবাহন চলাচলে ব্যাপক সমস্যার সৃষ্টি হচ্ছে। ধীরে ধীরে ক্ষয়ে যাচ্ছে ব্রীজটির অনেকাংশ। ব্রীজটির কিছু অংশে স্টীলের পাটাতন না থাকায় মালবাহী গাড়ি যেমন চলাচল করতে পারছে না, তেমনি পথচারিরাও জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। এতে করে ব্রীজটিতে অনেকই দূর্ঘটনার শিকার হচ্ছেন বলে জানিয়েছে এলাকাবাসী।

বাংলাদেশ উন্নয়নে বিশ্বকে তাক লাগিয়ে পদ্মা সেতুসহ উন্নয়নের মহাসড়কে পল্লী অঞ্চলের ছোট একটি রিংকালবার্ট তৈরীতে সরকার কৃপণতা করেননি। বাস্তব বলতে সত্য এই পোড়াবাড়ী ব্রীজের দু উপজেলার লাখো মানুষের স্বপ্ন নিয়ে দাঁড়িয়ে থাকা অচল ব্রীজটি উন্নয়নের মহাসড়কে যুক্ত হতে পারেনি।

ব্যবসা বানিজ্যের দু”অঞ্চলের মৎস্য চাষ, নিত্য প্রয়োজনীয় জনিষের হাজারো ব্যবসায়ীদের একমাত্র যোগাযোগ ব্যবস্থা এটি। দু’পারের শিক্ষা প্রতিষ্ঠানের হাজার হাজার কোমলমতি ছাত্র-ছাত্রীরা জীবন ঝুঁকিতে পাড় হচ্ছেন এই নদী।

আর মাঝে মাঝে গাড়ী গুলো ফেঁসে গিয়ে ফাঁকা হচ্ছে স্টিলের পাত গুলো। মোটরসাইকেল, সিএসজি, অটোভ্যান আর মালবাহী গাড়ী গুলো প্রতিনিয়ত প্রয়োজনের তাগিদে জীবন ঝুঁকি নিয়েই পাড়ি দিচ্ছেন মরণ ফাঁদ। যে কোন সময় শিরোনাম হতে পারে বড় দূর্ঘটনার। এনিয়ে বহুবার জনপ্রতিনিধি ও প্রশাসন সরেজমিন পর্যবেক্ষণ করেছেন পত্র পত্রিকা গুলোতে লেখা-লেখি হয়েছে। সময়ে সময়ে সংস্কার হয়েছে কিন্তু পূর্ণ নির্মাণের বিষয়টি এখনো সবারই অজানা। কবে হবে নতুন করে নির্মাণ এই ব্রীজ? অপেক্ষার দুয়ারে চিন্তিত মনে হতাশায় বসে আছেন বহু মানুষ। কবে হবে এই নদীর উপর নতুন ব্রীজ?

Share this post

scroll to top