তীব্র গরমে ডাবের পানি খাবেন নাকি লেবুর?

Cocunut Water

এই গরমে ডাবের চাহিদা তুঙ্গে। সেই সঙ্গে কদর বেড়েছে লেবুরও। কিন্তু আসল প্রশ্ন হল, ডাবের পানি এবং লেবু পানির মধ্যে ঠিক কোনটা হল সেরার সেরা? কোনটা খেলে এই দাবদাহের মধ্যেও শরীরকে সুস্থ রাখতে পারবেন? আর সেই বিষয়টা সম্পর্কে বিশদে জানতে চাইলে আর দেরি না করে ঝটপট এই প্রতিবেদন থেকে পরামর্শ জেনে নিন।

১ কাপ ডাবের পানিতে পাওয়া যায় প্রায় ৬০ ক্যালোরি। এছাড়াও এই পানীয়তে পাওয়া যায় পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ক্যালশিয়ামের মতো একাধিক উপকারী খনিজ। এমনকি এতে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্টের খোঁজ মেলে। আর এইসব কারণেই গরমের দিনে ডাবের পানি খেলে শরীর থাকে ঠান্ডা। এমনকি শরীরে পানির ঘাটতিও মিটে যায়। সেই সঙ্গে ফিরে আসে ইলেকট্রোলাইটসের ভারসাম্য। তাই এই দাবদাহতে ডাবের পানি খেতে ভুলবেন না!

আমাদের অতি প্রিয় লেবু পানি খেলে যেমন শরীরে পানির ঘাটতি মিটিয়ে ফেলা সম্ভব, ঠিক তেমনই এর থেকে পাওয়া যায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি। আর এই ভিটামিন কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এই পানীয়তে পটাশিয়াম, ভিটামিন বি১, ভিটামিন বি৫, ভিটামিন বি২-এর মতো উপকারী ভিটামিন ও খনিজেরও খোঁজ মেলে! তাই শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে নিয়মিত লেবুর পানি খেতেই হবে।

অনেকেরই লেবু খেলে অ্যাসিডিটি হয়। তাই এই সমস্যা থাকলে লেবু পানি থেকে যতটা সম্ভব থাকুন দূরত্ব বজায় রাখাই হবে বুদ্ধিমানের কাজ। অপরদিকে আবার ডাবের পানিতে রয়েছে পটাশিয়ামের ভাণ্ডার। আর এই খনিজ কিন্তু কিছু ক্রনিক কিডনির অসুখে ভুক্তভোগীদের জন্য খুবই ক্ষতিকর। তাই কিডনির ক্রনিক অসুখ থাকলে বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া অহেতুক ডাবের জল খাওয়ার ভুল করবেন না। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই সুস্থ থাকবেন।

Share this post

scroll to top