তিন হাজার কিমি দূর থেকে ব্রেন অপারেশন

৫ জি ব্যবহার করে স্বাস্থ্যক্ষেত্রে বিপ্লব নিয়ে এসেছেন চীনের চিকিৎসকরা। এ প্রযুক্তি ব্যবহার করে তারা তিন হাজার কিমি দূরে অবস্থান করা রোগীর ব্রেন অপারেশন করেন। এর আগে ভারতে ৩২ কিমি দূরে অবস্থান করে এ ধরনের একটি অপারেশন হয়েছিল। তবে তিন হাজার মাইল দূর থেকে ব্রেন অপারেশনের ঘটনা এই প্রথম।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বেইজিংয়ের প্লাগ হাসপাতালের বসে এ অপারেশন করেন ডাক্তার লিং ঝিপেই। গত শনিবার অপারেশন করার সময় ওই রোগীর অবস্থান ছিল তিন হাজার কিলোমিটার দূরের দক্ষিণাঞ্চলীয় হেইনান প্রদেশের এক ক্লিনিকে। তিনি পারকিনসন রোগে ভুগছিলেন। ডা. লিঙ এই দূরত্বে অবস্থান করেই ফাইভ-জি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে রোগীর ব্রেনে একটি নিউরোস্টিমুলেটর স্থাপন করেন। তার এ অপারেশন পুরোপুরি সফল হয়েছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, চীনের প্রযুক্তি বিষয়ক বিখ্যাত প্রতিষ্ঠান হুয়াওয়েই দ্বারা ডেভলপ করা পরবর্তী প্রজন্মের ফাইভ জি নেটওয়ার্কের একটি কম্পিটার ব্যবহার করে ডা. লিং ঝিপেই এ অপারেশনটি করেছিলেন। এর মাধ্যমে প্রায় রিয়েল-টাইম সংযোগ পাওয়া যায়। ডা. লিং বলেন, এই ফাইভ-জি ব্যবহারের ফলে খুব কমই অনুভব করা গেছে যে, রোগী এত দূরে অবস্থান করছে। এর আগে ফোর জি ব্যবহার করে এ ধরনের অপারেশনগুলো করা যেত না। কারণ তাতে রিয়েল টাইম পাওয়া না যাওয়ায় ব্যাপক ঝুঁকির আশঙ্কা ছিল।

বিশ্লেষকরা বলছেন, চিকিৎসাক্ষেত্রে ফাইভ-জি ব্যবহারের কারণে নতুন একটি দিগন্তের সূচনা হয়েছে। এর ফলে এখন থেকে ডাক্তাররা অনেক দূরে অবস্থান করেও যুদ্ধক্ষেত্র বা বিচ্ছিন্ন এলাকাগুলোতে এ ধরনের বড় অপারেশনগুলো করতে পারবেন।

চীনে এ বছরের জানুয়ারি থেকেই অপারেশনে ফাইভ-জি ব্যবহার শুরু হয়। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলের ফুজিয়ান মেডিক্যাল ইউনিভার্সিটির এক ডাক্তার দূরে অবস্থান করেই একটি প্রাণীর লিভার অপারেশন করেছিলেন। আর মার্চের মাঝামাঝি সময়ে বেইজিংয়ের এক ডাক্তার দুই হাজার কিলোমিটার দূরত্বের শেনজেনয়ের একটি হাসপাতালে মানুষের ফুসফুসে অপারেশন করেছিলেন। তবে ব্রেনের অপারেশনের ঘটনাটি পুরো বিশ্বেই প্রথম।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top