জামালপুরে বিনা’র কৃষক প্রশিক্ষণ

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনিস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্পমেয়াদি আমন ধানের চাষাবাদ ও ফসল সংরক্ষণ কলাকৌশল নিয়ে জামালপুরে কৃষক-কৃষাণীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে বিনা’র জামালপুর উপকেন্দ্রে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো. আমিনুল ইসলাম।

প্রশিক্ষণে বক্তারা বলেন, বিনা উদ্ভাবিত বিভিন্ন জাতের ধান ও বিভিন্ন ফসল চাষ করে কৃষক অন্যান্য জাতের ফসলের চেয়ে বেশি ফলন পেয়ে থাকে। এছাড়াও একই জমিতে বছরে ৩ থেকে ৪টি ফসল চাষ করা সম্ভব হওয়ায় কৃষক অধিক লাভবান হতে পারে। প্রশিক্ষণে আমন ধান চাষের বিভিন্ন কলাকৌশল ও ফসল সংরক্ষণের বিভিন্ন কৌশল শেখানো হয়।

প্রশিক্ষণ কর্মশালায় বিনা জামালপুর উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মাহবুবুর রহমান খান, জেলা বীজ প্রত্যয়ণ কর্মকর্তা সাইফুল আজম খানসহ বিভিন্ন কৃষি কর্মকর্তা ও জামালপুরের বিভিন্ন উপজেলার ৭০ জন কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ শেষে কৃষকদের মাঝে বীজ ধান বিতরণ করা হয়।

Share this post

scroll to top