চীনে ইস্যু করা সব ভিসা বাতিল করলো ভারত

চীনে করোনাভাইরাসের সংক্রমণে চারশোরও বেশি লোকের মৃত্যুর পর প্রতিবেশী ভারত সে দেশে ইস্যু করা সমস্ত ভারতীয় ভিসা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

এই নজিরবিহীন পদক্ষেপের অর্থ হল, কোনো চীনা নাগরিক বা চীনের বাসিন্দা অন্য কোনো দেশের নাগরিকের আগে থেকে ভারতীয় ভিসা থাকলেও তারা এখন সে দেশে ঢুকতে পারবেন না।

বেইজিংয়ে অবস্থিত ভারতীয় দূতাবাস মঙ্গলবার সকালে একটি টুইট করে জানিয়েছে, ‘আমরা এটা স্পষ্ট করে দিতে চাই যে আগে থেকে জারি করা ভিসা আর বৈধ বলে গণ্য হবে না’।

যারা ভারতে যেতে চান তাদের বেইজিংয়ের ভারতীয় দূতাবাস অথবা সাংহাই ও গুয়াংঝুতে অবস্থিত ভারতীয় কনস্যুলেটে নতুন করে আবেদন করতেও বলা হয়েছে।

এমনকী, যে সব চীনা নাগরিক ১৫ জানুয়ারির পর ভারতে ঢুকেছেন, তাদেরকেও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি হটলাইন নম্বরে জরুরি ভিত্তিতে যোগাযোগ করতে বলা হয়েছে। তবে তাদের বিষয় কী সিদ্ধান্ত নেয়া হবে তা জানানো হয়নি।

করোনাভাইরাস: লক্ষণ ও বাঁচার উপায় কী?
এদিকে দক্ষিণ ভারতের কেরালা রাজ্যেও নোভেল করোনাভাইরাস সংক্রমণের অন্তত তিনটি ঘটনা নিশ্চিত হওয়ার পর রাজ্য সরকার সেখানে আঞ্চলিক পর্যায়ের ‘স্বাস্থ্য বিপর্যয়’ ঘোষণা করেছে।

কেরালার এই তিনজন আক্রান্ত ব্যক্তিই সম্প্রতি চীন থেকে ভারতে ফিরে এসেছেন। প্রায় চল্লিশ হাজার স্বাস্থ্যকর্মী কেরালাতে এই ভাইরাস সংক্রমণ ঠেকানোর জন্য কাজ করছেন।

এছাড়া চীনের উহান শহর তথা উবেই প্রদেশ থেকে শত শত ভারতীয় ছাত্রছাত্রী ও নাগরিককে এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে করে দিল্লিতে নিয়ে এসে সেখানে বিশেষ আলাদা ব্যবস্থায় (কোয়ারান্টাইন) রাখা হয়েছে। সূত্র : বিবিসি

Share this post

scroll to top