গোলাম সামদানী কোরায়শীর ৯২তম জন্মবার্ষিকী আজ

গোলাম-সামদানী-কোরায়শীশিক্ষাবিদ, সাহিত্যিক, গবেষক ও অনুবাদক গোলাম সামদানী কোরায়শীর আজ ৯২তম জন্মবার্ষিকী।

তিনি ১৯২৯ সালের এই দিনে বর্তমান নেত্রকোনার কেন্দুয়ার কাউরাট গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫২ সালে ঢাকা আলিয়া মাদরাসা থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থানে এমএ (কামিল) পাস করেন। এরপর তিনি বাংলা মাধ্যমে পড়াশোনা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি কৃতিত্বের সঙ্গে ১৯৫৯ সালে বাংলায় অনার্স ও ১৯৬০ সালে এমএ পাস করেন। সামদানী প্রথমদিকে ইমামতি ও মাদরাসায় শিক্ষকতা করেন। এরপর তিনি ড. মু. শহীদুল্লার সম্পাদনা সহকারী, পূর্ব পাকিস্তানের আঞ্চলিক ভাষার অভিধান প্রকল্প ও পাণ্ডুলিপি ও সংকলন বিভাগ, বাংলা একাডেমিতে (১৯৬১-৬৮) কাজ করেন। বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে ময়মনসিংহের নাসিরাবাদ কলেজে (১৯৬৮-৯১) নিযুক্ত হন।

সামদানী কোরায়শী অসংখ্য রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠানের সাংগঠনিক কর্মকাণ্ডে যুক্ত ছিলেন। তার মধ্যে উল্লেখযোগ্য বঙ্গবন্ধু পরিষদ, ময়মনসিংহ সাহিত্য পরিষদ, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ময়মনসিংহ প্রেস ক্লাব, উদীচী শিল্পী গোষ্ঠী, মাদরাসায়ে আলিয়া, বাংলা সমিতি ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। তিনি এসব সংগঠনের বিভিন্ন দায়িত্বে নিযুক্ত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট সদস্য ও বাংলা একাডেমির আজীবন সদস্য ছিলেন।

গোলাম সামদানীর মৌলিক রচনার পাশাপাশি অনুবাদ ও সম্পাদনার পরিমাণও বিশাল। তার সম্পাদনায় প্রকাশিত হতো সাপ্তাহিক ময়মনসিংহ বার্তা। এ ছাড়া বিভিন্ন পত্রিকা ও সাময়িকীদের তার লেখা প্রকাশ হয়। তিনি ৬টি জীবনী ও আত্মজীবিনী, ৫টি উপন্যাস, ৩৬টিরও বেশি গল্প ও গল্প সংকলন, ১০টি নাটক, ৫টি কবিতা সংকলন ও কবিতা, ৪০টি ছড়ার সংকলন, ৬৫টি গানের সংকলন, ২১টি অনুবাদ ও অনেক সম্পাদনা করেন। গোলাম সামদানী কোরায়শী অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। তিনি ‘স্বাধীনতা পুরস্কার’-২০১৭ লাভ করেন। ১৯৯১ সালের ১১ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন।

Share this post

scroll to top