খালে বাঁধ দিয়ে মাছ চাষ, এলাকাবাসীর ভোগান্তি

গোপালগঞ্জের কোটালীপাড়ায় খালে বাঁধ দিয়ে মাছ চাষ করার অভিযোগ উঠেছে। ফলে নানা ভোগান্তির মধ্যে পড়েছেন এলাকাবাসী। তারা দ্রুত এর থেকে রেহাই পেতে প্রশাসনের পদক্ষেপ চেয়েছেন।

জানা গেছে, উপজেলার রামশীল ইউনিয়নের খাগবাড়ি বিষ্ণু মন্দির সংলগ্ন খালের মুখে বাঁধ দিয়ে মাছ চাষ করেছেন স্থানীয় ইউপি সদস্য ও তার ভাই।

ফলে বৃষ্টির পানি সরতে না পারায় জলাবদ্ধতার কারণে কষ্ট পাচ্ছে শতাধিক পরিবার। এছাড়া ব্যাহত হচ্ছে নৌ চলাচল, অন্যদিকে বোরো চাষিরাও সেচ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

এলাকার সর্বানন্দ মল্লিক, রাখাল চন্দ্র হালদার জানান, তারা এই খাল দিয়ে নৌকা নিয়ে যাতায়াত করতেন। এখন খালের মুখে বাঁধ দেওয়ার ফলে তাদের নৌকা চলছে না। এ ছাড়া তারা সেচ সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছেন। তারা দ্রুত খালের বাঁধটি অপসারণের দাবি জানান।

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্যের ভাই বলেন, খালের যেখানে বাঁধ দিয়ে মাছ চাষ করছি সেটি জায়গাটি আমাদের। এই জায়গার আমাদের বৈধ কাগজপত্র রয়েছে।

রামশীল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোকন বালা বলেন, খাগবাড়ি বিষ্ণু মন্দির সংলগ্ন খালের মুখে বাঁধ দিয়ে এলাকার একটি পরিবার মাছ চাষ করেছেন বলে আমি শুনেছি। জনস্বার্থে বাঁধটি কেটে দেওয়া জরুরী।

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা প্রশান্ত কুমার সরকার বলেন, সরকারি অনুমতি ছাড়া খালে বাঁধ দিয়ে মাছ চাষ করা যায় না। এটি অবৈধ। সরেজমিন পরিদর্শন ও তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Share this post

scroll to top